images

ইসলাম

ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত সব গুনাহ থেকে ক্ষমা পাওয়ার দোয়া

ধর্ম ডেস্ক

১৭ জুন ২০২৪, ০৮:৩৮ পিএম

গুনাহ একটি অপবিত্রতা। জীবনের অনেকটা সময় চলা-ফেরার ভুলের কারণে ইচ্ছায় বা অনিচ্ছায় অনেক গুনাহ হয়ে যায়। এ থেকে পরিত্রাণের জন্য আল্লাহর কাছে দোয়া করা জরুরি। রাসুলুল্লাহ (স.) সুন্দর একটি দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতেন।

সহিহ বুখারিতে বর্ণিত দোয়াটি হলো— اللَّهُمَّ اغْفِرْ لِي خَطِيئَتِي وَجَهْلِي وَإِسْرَافِي فِي أَمْرِي، وَمَا أَنْتَ أَعْلَمُ بِهِ مِنِّي، اللَّهُمَّ اغْفِرْ لِي هَزْلِي وَجِدِّي وَخَطَاىَ وَعَمْدِي، وَكُلُّ ذَلِكَ عِنْدِي উচ্চারণ: ‘আল্লাহুম্মাগফিরলী খতীআতী, ওয়া জাহলী, ওয়া ইসরা-ফী ফী আমরী, ওয়া মা আংতা আ’লামু বিহি মিন্নী, আল্লাহুম্মাগফিরলী হাযলী, ওয়া জিদ্দী, ওয়া খতা-য়া, ওয়া আমদী, ওয়া কুল্লু জা-লিকা ইংদী।’

আরও পড়ুন
যে দোয়া সকল দোয়ার সমষ্টি
যে দোয়া পড়লে কঠিন কাজ সহজ হয়ে যায়

অর্থ: ‘হে আল্লাহ! আপনি ক্ষমা করে দিন আমার ভুল-ত্রুটিজনিত গুনাহ, আমার অজ্ঞতা, আমার বাড়াবাড়ি এবং যা আপনি আমার চেয়ে বেশি জানেন। হে আল্লাহ! আপনি ক্ষমা করে দিন আমার হাসি-ঠাট্টামূলক গুনাহ, আমার প্রকৃত গুনাহ, আমার অনিচ্ছাকৃত গুনাহ এবং ইচ্ছাকৃত গুনাহ, এসব গুনাহ যা আমার মধ্যে আছে।’ হজরত আবু মুসা আশআরি (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (স.) উক্ত দোয়াটি পড়তেন। (সহিহ বুখারি: ৫৯৫৭)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে নবীজির অনুসরণে উল্লেখিত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।