images

প্রবাস

শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ স্পেন আ.লীগের

প্রবাস ডেস্ক

১৬ আগস্ট ২০২২, ১০:১৯ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী পালন করেছে স্পেন আওয়ামী লীগ।

গতকাল মাদ্রিদের হোটেল ইউরো স্টার হলরুমে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. রিজভী আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের স্পেনে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ (এনডিসি)। শোক আর শ্রদ্ধায় সেখানে বঙ্গবন্ধুকে স্মরণ করা হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এইচ এম হারুন অর রশিদ। এরপর ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটের আঘাতে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল সদস্য এবং মহান মুক্তিযুদ্ধে জীবনদানকারী সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর মো. ইমাদুল হক, স্পেন আওয়ামী লীগের সহ-সভাপতি একরামুজ্জামান কিরন, মো. কবির হোসেন, সাখাওয়াত হোসেন বাবলূ, মো. তোতা কাজী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামান, এফ এম ফারুক পাভেল, এইচ এম হারুন অর রশীদ, সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, বাবু তাপস দেবনাথ, মো. ইকবাল হোসেন, মো. নিজাম উদ্দীন, আইন ও অভিবাসন সম্পাদক তারিক হুসাইন, প্রচার সম্পাদক মো. কামরুল ইসলাম, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, সদস্য আসাফ উদ্দীন, যুবলীগ নেতা সাইফুল ইসলাম সোহাগ, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী, মো. সাগর, মো. মাসুম শেখ।

এছাড়াও উপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগ নেতা মো. লিটন ও তার পরিবার, বিকাশ চক্রবর্তী ও তার পরিবার, মিসেস তারিক, কাওছার হাওলাদার, স্যানল শেখ, কাজী হৃদয়, মফিজুর রহমান, আব্দুস সালামসহ আরও অনেকে।

অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত মোহম্মদ সারওয়ার মাহমুদ তার বক্তব্যে বিদেশে পলাতক বঙ্গবন্ধুর সাজাপ্রাপ্ত আত্মস্বীকৃত খুনিদের খুঁজে দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসি কার্যকর করার দাবি জানান।

দেশের অর্থনীতিকে সচল রাখতে বৈধ পন্থায় বেশি বেশি রেমিটেন্স পাঠাতে সকলের প্রতি আহ্বান জানান।

সমাপনী বক্তব্যে স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

সবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদ এবং স্বাধীনতাযুদ্ধে আত্মদানকারী সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দোয়া মাহফিল মোনাজাত পরিচালনা করেন স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রিজভী আলম।

প্রতিনিধি/এমআর