images

রাজনীতি

হাসিনার পদত্যাগ নিয়ে নতুন করে আলোচনা সন্দেহজনক: নজরুল

নিজস্ব প্রতিবেদক

২২ অক্টোবর ২০২৪, ০৬:১৯ পিএম

ছাত্র-জনতার অভ্যুত্থানে পালিয়ে যাওয়া শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে নতুন করে আলোচনা সন্দেহজনক এবং আশঙ্কার বিষয় বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তবে একজন শাসক যখন পালিয়ে যায়, তখন তার পদত্যাগপত্র গুরুত্বপূর্ণ না বলে মনে করেন তিনি।

মঙ্গলবার (২২ অক্টোবর) বাংলাদেশ লেবার পার্টির ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, রাষ্ট্রপতি যখন পদত্যাগের বিষয় নিশ্চিত করেন তখন কোনো কথা থাকে না। এ প্রসঙ্গে নতুন করে আলোচনা সন্দেহজনক ও দুশ্চিন্তার। রাষ্ট্রপতি নিজেই তার ভাষণে শেখ হাসিনার পদত্যাগের কথা বলেছেন।

বিএনপির এই নেতা বলেন, রাষ্ট্র কাঠামো মেরামতে ৩১ দফায় সব রাজনৈতিক দলের অংশগ্রহণ আছে। কিছু রাজনৈতিক দল সংখ্যানুপাতে আসন বণ্টনের কথা বলছে, আগে বলে নাই। এটি সব রাজনৈতিক দলের আলোচনার মাধ্যমে সিদ্ধান্তের বিষয়। ভারত ইংল্যান্ডেও সংখ্যানুপাতের উদাহরণ নেই। সংখ্যানুপাতের সমস্যা মোকাবিলা করছে নেপাল। যেসব দল সংখ্যানুপাতের ভিত্তিতে আসন বণ্টন চায় তাদের অনেকের নির্বাচনে আসন পাওয়ারও সম্ভাবনা নেই।

নজরুল বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে যে নতুন পরিস্থিতি এসেছে সেখানে ভালো কিছু করতে গিয়ে জণআকাঙ্ক্ষার বিরুদ্ধে যেন না যায় তা খেয়াল রাখতে হবে। কোনো ব্যক্তি গোষ্ঠীর বিশেষ চিন্তা বাস্তবায়ন করা উচিত হবে না। চাপিয়ে দেওয়া যাবে না।

মুক্তিযুদ্ধ করে স্বাধীন করা দেশ দখল হয়ে গিয়েছিল মন্তব্য করে তিনি বলেন, ষড়যন্ত্র থেমে নেই, নানা ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে। সরকার সবল না, সরকারকে সহযোগিতা করতে হবে। সমাজের বিভিন্ন স্থানে বিশৃঙ্খলার চেষ্টা চলছে।

জেবি