images

রাজনীতি

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ড. প্রণব বড়ুয়া পরলোকে

নিজস্ব প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পিএম

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ এবং বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের প্রাক্তন মহাসচিব ড. প্রণব কুমার বড়ুয়া পরলোক গমন করেছেন। তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য।

রোববার (২৮ এপ্রিল) বেলা পৌনে ১১টায় তিনি চট্টগ্রামে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি তিন ছেলে, দুই মেয়েসহ বহু আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

ড. প্রণব কুমার বড়ুয়া চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক ক্রীড়া সম্পাদক ও দৈনিক পূর্বকোণের প্রাক্তন সাংবাদিক দেবাশীষ বড়ুয়া দেবুর পিতা। তার সহধর্মিনী সুনীতি বড়ুয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা ছিলেন। 

সুবক্তা, প্রাবন্ধিক এবং ক্রীড়া ভাষ্যকার প্রয়াত ড. বড়ুয়ার অনিত্যসভা আগামীকাল সোমবার দুপুর ২টায় রাউজান আবুরখীল অমিতাভ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে। পরে তার নিজ গ্রামের পারিবারিক শ্মশানে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ আর নেই

ড. প্রণব কুমার বড়ুয়া ১৯৩৪ সালের ২৩ আগস্ট চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার আবুরখীল গ্রামে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালি বিভাগের খণ্ডকালীন অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন। এছাড়া কানুনগোপাড়া কলেজ, রাঙ্গুনিয়া কলেজ, অগ্রসর বালিকা মহাবিদ্যালয় এবং কুণ্ডেশ্বরী বালিকা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্বপালন করেন।

তিনি বাংলা সাহিত্যে এবং পালিতে এমএ ডিগ্রি অর্জন করেন। পরে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শিক্ষায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে।

জেবি