images

রাজনীতি

বর্জন করা নির্বাচন নিয়েও সক্রিয় দিন কেটেছে বিএনপির

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ জানুয়ারি ২০২৪, ০৩:৫৪ পিএম

নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনড় থাকা বিএনপি শেষ পর্যন্ত দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়নি। উল্টো ভোট না দিতে ভোটারদের উৎসাহ দেওয়ার পাশাপাশি মাঠের কর্মসূচিও পালন করছে দলটির নেতাকর্মীরা। বিশেষ করে সারাদেশে নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে রোববার (৭ জানুয়ারি) দিনভর সক্রিয় ছিলেন দলটির মিডিয়া সেলের সদস্যসহ সংশ্লিষ্টরা।

জানা গেছে, শনিবার রাত থেকেও দেশের বিভিন্ন কেন্দ্রে সরকার দলীয় লোকজনের আনাগোনা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কর্মকাণ্ড তুলে ধরার চেষ্টা করেছেন বিএনপির নেতাকর্মীরা।

ভোটের দিন সকাল থেকে দেশের কোন আসনের কোন কেন্দ্রে ভোটার উপস্থিতি কেমন, জাল ভোট, নৌকা প্রতীকে সিল মারার ঘটনা ঘটেছে সেখানকার সচিত্র তথ্য কেন্দ্রে পাঠিয়েছে বিএনপির নেতাকর্মীরা।

এর আগে শনিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী দেশবাসীকে ভোট না দিয়ে ঘরে থাকার আহ্বান জানান। 

তিনি বলেন, ‘গণতন্ত্রকামী প্রতিটি ভোটারের প্রতি আমাদের আহ্বান, রাষ্ট্রের একজন নাগরিক হিসেবে যারা আপনাকে গত ১৫ বছর অধিকারবঞ্চিত রেখেছে, তাদের আপনি আজ এক দিন বর্জন করুন। ৭ জানুয়ারি সারাদিন পরিবারকে সময় দিন। আপনি আপনার পরিবার-স্বজন-বন্ধুবান্ধব-পরিচিতজন এবং প্রতিবেশীদেরও ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত থাকতে উৎসাহিত করুন।

আরও পড়ুন

অন্যদিকে ভোটের দিনে হরতালে সমর্থনে রিজভী আহমেদের নেতৃত্বে ঢাকায় মিছিল হয়েছে। 

বিএনপির মিডিয়া সেল সূত্রে জানা গেছে, গত ৯ আগস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও ভোটের খোঁজ রেখেছেন।

বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবীর খান বলেন, ম্যাডাম ২০২২ সালের ৯ আগস্ট থেকে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। গতকাল রাতে আমি খোঁজ নিয়েছি। বাসায় নেওয়ার মতো পরিস্থিতি নেই বলে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। পরিবারের সদস্য, চিকিৎসক ছাড়া তার কারো সঙ্গে কথা বলা অত্যন্ত কঠিন। তিনি টেলিভিশন দেখছেন, পত্রিকার মাধ্যমে সার্বিক পরিস্থিতির খোঁজ রাখছেন।

এদিকে দেশের ২৯৯ আসনে নির্বাচনের দিনে দলীয় কর্মসূচি থাকলেও রোববার (৭ জানুয়ারি) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলতে দেখা গেছে। কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের অবস্থান রয়েছে।

দেখা গেছে, আগের দিনগুলোর মতো আজও দলীয় কার্যালয়ে তালা ঝুলছে। মূল ফটকের সঙ্গে থাকা চেয়ারসহ সরঞ্জামে ধুলার আস্তরণ জমেছে। কার্যালয়ে নেতাকর্মীদের কারও দেখা মেলেনি।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানান, সকাল থেকে কার্যালয় এলাকায় কোনো নেতাকর্মীদের দেখা যায়নি।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের ডাক দেয় বিএনপি। এরপর থেকে আজ ৭ জানুয়ারি পর্যন্ত ৭১ দিন ধরে তালাবদ্ধ রয়েছে ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। আজ ভোটের দিনেও একই অবস্থা দেখা গিয়েছে। আশপাশে দায়িত্ব পালন করছেন পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে আইনশৃঙ্খলা বাহিনী কার্যালয় নিয়ন্ত্রণে নেওয়ার দাবি অস্বীকার করেছে।

বিইউ/এইউ