images

রাজনীতি

ঢাকায় তৎপর মার্কিন প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

০৯ অক্টোবর ২০২৩, ০৯:০৮ পিএম

বাংলাদেশের আগামী নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ঢাকায় এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল। সোমবার (৯ অক্টোবর) দিনভর প্রধান তিনটি দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের এই প্রাক-নির্বাচনী প্রতিনিধি দলটি। নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তারা আগামী কয়েক দিন ঢাকায় তৎপর থাকবে বলে জানা গেছে।

প্রতিনিধি দলটি সোমবার সকাল সাড়ে ১০টার দিকে প্রথমে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে যায়। সেখানে বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধি দলের সদস্যরা।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, উপদেষ্টা ইসমাইল হোসেন জবিউল্লাহ, মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

LL2

এরপর দুপুরে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বৈঠক করে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের সঙ্গে। দুপুরে সাড়ে ১২টায় রাজধানীর বনানীর শেরাটন হোটেলে অনুষ্ঠিত বৈঠকে আওয়ামী লীগের পক্ষে নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

আওয়ামী লীগের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- দলটির সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত মুহাম্মদ ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত। বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মারিয়া চিন বিনতে আব্দুল্লাহ।

বিকেলে রাজধানীর একটি হোটেলে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল বৈঠকে বসে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে। দলের চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বে প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মেজর রানা মোহাম্মদ সোহেল (অব.) এমপি, উপদেষ্টা মাসরুর মওলা এবং ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান এমপি প্রমুখ।

BB2

তিন দলের সঙ্গে বৈঠকের সময় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে ছিলেন মারিয়া চিন আব্দুল্লা, মারিও মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, আকাশ সিসাসাই কুলোরি, ডেনিয়েল মাইকেল রেইলি ও জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট।

প্রতিনিধি দলটি আগামীকাল মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে নির্বাচন কমিশনে যাবে এবং সিইসিসহ নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করবে।

ঢাকায় সফরে আসা যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধি দল আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআইয়ের নীতিমালার ঘোষণা অনুযায়ী, একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে।

GM

আগামী ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফরে তারা নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী ও যুব সংগঠন, সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা এবং বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবে।

সফর শেষে ইতিবাচক বিষয়গুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্রগুলো ও বাস্তসম্মত সুপারিশগুলো তুলে ধরে বিবৃতি দেবেন তারা।

প্রতিনিধি দলটির প্রাথমিক কাজ নির্বাচনের প্রস্তুতি ও নির্বাচনী প্রেক্ষাপট সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য সরবরাহ করা হলেও নির্বাচনের দিন সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানো হবে কি না তাও নির্ধারণ করবে।

এর আগে নির্বাচনের পরিবেশসহ নির্বাচন-পূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় গত জুলাইয়ে বাংলাদেশ সফর করে ইউরোপীয় ইউনিয়নের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

জেবি