images

জাতীয়

সরানো হলো ‘লেখক বলছি’ মঞ্চ

নিজস্ব প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪০ পিএম

অমর একুশে বইমেলার ১৬তম দিনে স্থানান্তর করা হলো ‘লেখক বলছি’ মঞ্চটি। এটি সোহরাওয়ার্দী উদ্যানের মূল মেলার ফুড কোর্টের মাঝখানে হওয়ায় লেখক-পাঠকদের সংযোগস্থলটি হয়ে উঠেছিল অনেকটাই জনশূন্য। তাই সেখান থেকে সরিয়ে আনার সিদ্ধান্ত নিল বাংলা একাডেমি। খবর বাসসের।

অমর একুশে বইমেলা ২০২৩ এর সদস্য সচিব এবং বাংলা একাডেমির পরিচালক প্রশাসন ড. কে এম মুজাহিদুল ইসলাম বলেন, আজই ‘লেখক বলছি’ মঞ্চটি ফুড কোর্ট থেকে সরিয়ে মেলার তথ্যকেন্দ্র ও বাংলা একাডেমির প্যাভিলিয়নের মাঝখানে নিয়ে আসা হবে। আজ বিকেলের অধিবেশন যাতে নতুন মঞ্চে হতে পারে সেজন্য সকাল থেকেই মঞ্চ স্থানান্তরের কাজ চলছে।

সদস্য সচিব বলেন, গতকাল মেলায় গিয়ে এই মঞ্চের অবস্থান এবং পারিপার্শ্বিক পরিস্থিতি দেখে আমি মঞ্চ স্থানান্তরের সিদ্ধান্ত নিই।

গতকাল ১৫ ফেব্রুয়ারি ছিল মেলার ১৫তম দিন। এদিন বিকেল ৫টায় মেলা প্রাঙ্গণে পাঠক-ক্রেতাদের উপস্থিতি ছিল কম। লেখকদের খুঁজতে খুঁজতে ফুড কোর্টের শেষ প্রান্তে পৌঁছে দেখা গেল মঞ্চে কথা বলছেন কবি দিলারা হাফিজ। উপস্থাপনায় রয়েছেন কবি মতিন রায়হান। আর দর্শকের সারিতে চার-পাঁচজন বসে আছেন। তাদের দুজন লেখক। যারা এর আগের পর্বের অতিথি ছিলেন।

সেখানেই কথা হয় কবি ও প্রাবন্ধিক আঁখি সিদ্দিকার সঙ্গে। তিনি বলেন, ২০১৯ সাল থেকে অমর একুশে বইমেলায় ‘লেখক বলছি’ মঞ্চ সংযোজন করা হয়। পাঠক-লেখকের মধ্যে সংযোগ তৈরি করার জন্য এটি একটি ভালো উদ্যোগ। পাঠক এবং লেখক উভয়ের জন্য খুব জরুরি এই লেখক বলছি মঞ্চ।

মঞ্চটি স্থান পরিবর্তনের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, এবারের বইমেলার ‘লেখক বলছি’ মঞ্চটা খাবারের দোকানগুলোর মাঝখানে হওয়ায় মঞ্চটি মেলা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

কথা সাহিত্যিক মনি হায়দার বলেন, পাঁচ বছর আগে বাংলা একাডেমির সে সময়কার পরিচালক ড. জালাল আহমেদ এই চমৎকার উদ্যোগটি গ্রহণ করেছিলেন। তখন লেখক মঞ্চটি করা হয়েছিল মোড়ক উন্মোচন মঞ্চের পাশে। যা ছিল লেখক-পাঠকের সত্যিকারের সংযোগস্থল।

বাংলা একাডেমির পান্ডুলিপি সম্পাদক মনি হায়দার জানান, প্রতিদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চারটি বিষয়ে চারজন লেখকের সাথে কথা বলা হয়। একজন প্রাবন্ধিক ও গবেষক, একজন কথা সাহিত্যিক, একজন কবি এবং একজন অন্যান্য শাখায় যারা লেখালেখি করেন। এই মঞ্চে যারা কথা বলেন তাদের মনোনীত করার জন্য রয়েছে আলাদা কমিটি। প্রতিবছর মেলার আগে এই কমিটি গঠন করা হয়। মেলায় কোনদিন কোন লেখক কথা বলবেন এই কমিটি তাদের তালিকা করে আগেই বাংলা একাডেমির মহাপরিচালকের অনুমোদন নিয়ে রাখেন। সেই অনুমোদিত তালিকা অনুযায়ী লেখকদের আমন্ত্রণ জানান। এ বছর বইমেলায় ‘লেখক বলছি’ মঞ্চের আলোচনা সঞ্চালনায় রয়েছেন বাংলা একাডেমির চার কর্মকর্তা- কথাসাহিত্যিক মনি হায়দার, কবি মতিন রায়হান, মামুন সিদ্দিকী এবং রাজিব কুমার। -বাসস

জেবি