images

জাতীয়

রাজধানীর ফুটপাত দখলমুক্ত করল ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক

২০ মার্চ ২০২২, ০৮:৫৪ পিএম

রাজধানীর পৃথক চারটি স্থানের ফুটপাত দখলমুক্ত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। মতিঝিলের শাপলা চত্বর এলাকা ছাড়াও ফকিরাপুলের বাংলাদেশ ব্যাংক কলোনির সম্মুখ অংশ, সায়েদাবাদ জনপদ রোড মোড়ে ও দয়াগঞ্জের জেলে পাড়া এলাকার শহীদ ফারুক রোডে ওই অভিযান চালানো হয়।

রোববার (২০ মার্চ) দুপুর থেকে বিকাল পর্যন্ত চলা ওই অভিযানে নেতৃত্ব দেন দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান।

অভিযানে মতিঝিল শাপলা চত্বর সংলগ্ন সোনালী ব্যাংক লি: এর পাশের একটি জরাজীর্ণ যাত্রী ছাউনিসহ এর অভ্যন্তরে অবৈধভাবে স্থাপিত একটি সংবাদপত্র বিক্রয় কেন্দ্র দখলমুক্ত করা হয়। এছাড়া ফকিরাপুলের বাংলাদেশ ব্যাংক কলোনির সম্মুখে দক্ষিণ সিটির যাত্রী ছাউনি সংলগ্ন ফুটপাতে অবৈধভাবে স্থাপিত লাল-সবুজ পরিবহনের একটি কাউন্টার, সায়েদাবাদ জনপদ রোড মোড়ের ফুটপাত থেকে পাঁচটি স্থায়ী-অস্থায়ী স্থাপনা-দোকান ও একটি অবৈধ পঞ্চায়েত ঘর এবং দয়াগঞ্জের জেলেপাড়া এলাকায় শহীদ ফারুক রোডের উভয় পাশের ফুটপাত থেকে ১৫টি অস্থায়ী স্থাপনা ও দোকান উচ্ছেদ করা হয়।

DSCC
ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান | ছবি: ঢাকা মেইল

এদিকে, অভিযানে সায়েদাবাদ জনপদ সড়কের মোড়ে ফুটপাত দখল করে পণ্যসামগ্রী রেখে চলাচলে বিঘ্ন সৃষ্টিসহ রাস্তার ক্ষতিসাধন করায় একটি মামলায় দুই হাজার টাকা জরিমানা করা হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৯২(৭) ধারায় ওই মামলায় অর্থদণ্ড আরোপ করা হয়।

আরও পড়ুন: অনলাইনে রাজস্ব আদায়ে নগদের সঙ্গে ডিএনসিসির সমঝোতা

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফা খান ঢাকা মেইলকে বলেন, ‘ফুটপাত দখল করে মানুষের চলাফেরায় বাধাদান ও রাস্তার শৃঙ্খলা ব্যাহত করায় রোববার চারটি স্থানে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে একটি অবৈধ কাউন্টারসহ প্রায় ২২টি স্থায়ী-অস্থায়ী স্থাপনা ও দোকান উচ্ছেদ করা হয়েছে।’

ডিএইচডি/আইএইচ