images

জাতীয়

তিনটি নতুন রেলপথে আজ থেকে চলবে ট্রেন

নিজস্ব প্রতিবেদক

০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৮ এএম

বাংলাদেশ রেলওয়ের নতুন তিনটি রেলপথে আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ট্রেন চলাচল শুরু হচ্ছে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রেলপথগুলোয় ট্রেনযাত্রা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন হতে যাওয়া রেলপথগুলো হলো— টঙ্গী-জয়দেবপুর দ্বিতীয় লাইন, কসবা-মন্দবাগ, শশীদল-রাজাপুর সেকশনে ডুয়াল গেজ ডাবল লাইন ও ঈশ্বরদী-রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রেলপথ।

রেলওয়ের তিন প্রকল্পের আওতায় নবনির্মিত রেলপথগুলোর মোট দৈর্ঘ্য ৬৯ দশমিক ২০ কিলোমিটার।

এর মধ্যে টঙ্গী-জয়দেবপুর দ্বিতীয় রেলপথটি নির্মাণ করা হয়েছে ‘বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়াল গেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়াল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের’ মাধ্যমে।

রেলওয়ে কর্মকর্তারা বলছেন, টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডাবল লাইনে ট্রেন চালুর ফলে সব ধরনের ট্রেনে ১৫-২০ মিনিট সময় বাঁচবে। টঙ্গী ও ধীরাশ্রম স্টেশনে নিশ্চিত হবে যাত্রীদের আধুনিক সুবিধা।

কসবা-মন্দবাগ ও শশীদল-রাজাপুর রেলপথটি তৈরি হয়েছে ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়াল গেজ ডাবল রেললাইন নির্মাণ প্রকল্পের’ মাধ্যমে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ‘সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ’ প্রকল্পের মধ্যে প্রায় ২৬ কিলোমিটার রেলপথ তৈরি করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ঈশ্বরদী বাইপাস টেক অফ পয়েন্ট থেকে ঈশ্বরদী রেলস্টেশন হয়ে পাকশী ইউনিয়নের রূপপুর এলাকা পর্যন্ত নির্মাণ করা হয়েছে এ ব্রড গেজ রেললাইন। এ রুটের দৈর্ঘ্য প্রায় ১১ কিলোমিটার।

ডব্লিউএইচ/এএস