images

জাতীয়

বাংলাদেশ থেকে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল গেল তুরস্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪০ এএম

বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধার কার্যক্রমে সহযোগিতা করতে দেশটিতে পাঠানো হলো ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল।

সেনবাহিনীর সদস্য ছাড়াও ফায়ার সার্ভিসের সদস্যরা টিমে আছেন। বিশেষজ্ঞ চিকিৎসক টিম ও ওষুধপত্রও পাঠানো হয়েছে তুরস্কের ভয়াবহ দুর্ভোগে থাকা মানুষের জন্য।

বুধবার (০৮ ফেব্রুয়ারি) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে সহায়তার জন্য তুরস্ক সরকার কর্তৃক বাংলাদেশ সরকারের নিকট অনুরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা গাজীন্তেপ প্রদেশে উদ্ধারকার্য ও চিকিৎসা সুবিধা প্রদানের লক্ষ্যে আজ বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপ (INSARAG) এর নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ গমন করছে। 

এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিকেল টিম প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসাসেবা প্রদানের জন্য গমন করছে।

বাংলাদেশ সরকারের এই উদ্যোগে তুর্কি সরকার আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছে বলেও উল্লেখ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিইউ/এএস