images

জাতীয়

ইরানে মানব পাচারকারী চক্রের দুই সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি ২০২৩, ০৭:১৯ পিএম

ইরানে মানব পাচারকারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতাররা হলেন- মো. মাহামুদুল হাছান (২৭) ও মো. জাহাঙ্গীর আলম বাদশা (৪১)। তাদের মধ্যে মো. মাহামুদুল হাছান হযরত শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্টের অভ্যন্তরে অগ্রগামী ইঞ্জিনিয়ারিং সার্ভিসের এয়ার কন্ডিশন সার্ভিসে এবং মো. জাহাঙ্গীর আলম বাদশা সিভিল এভিয়েশনে কর্মরত জানিয়েছে সিআইডি।

সিআইডির সিরিয়াস ক্রাইমের এসআই মো. সিরাজ উদ্দীন জানান, ইতোপূর্বে গ্রেফতার আসামি আব্দুস সালাম ওরফে সালামত উল্লাহসহ অন্যান্যদের সহায়তায় ভিকটিমদেরকে দেশের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে। পরে বিশ্বের বিভিন্ন দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে তাদেরকে ভিজিট ভিসার মাধ্যমে ধৃত আসামিদের সহায়তায় অবৈধ আর্থিক লেনদেনের মাধ্যমে দুবাই পাঠায়। দুবাইয়ে ওই আসামির সহযোগী অন্যান্য আসামিরা তাদেরকে মারপিট করে কাগজপত্র কেড়ে নিয়ে ইরানী দালাল চক্রের কাছে হস্তান্তর করে। ইরানী দালাল চক্র এদেশীয় দালালদের সহযোগিতায় সমুদ্রপথে ভিকটিমদের ইরানে নিয়ে গিয়ে একই পন্থায় আটক রেখে মারপিট করে এবং দেশে তাদের আত্মীয় স্বজনকে মারধরের ছবি ও ভিডিও দেখিয়ে মুক্তিপণের টাকা দিতে বাধ্য করে। 

তিনি আরও জানান, গ্রেফতারদের বিরুদ্ধে বিমানবন্দর থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ৬/৭/৮/৯/১০ ধারায় মামলা দায়ের করা হয়েছ। ওই চক্রের অন্যান্য সদস্যদের গ্রেফতারপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সিআইডির সিরিয়াসক্রাইম ইউনিট তৎপর রয়েছে।

কেআর/এএস