images

জাতীয়

ইজতেমায় বাদ আসর যৌতুকবিহীন ও নগদ দেনমোহরে বিয়ে

নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি ২০২৩, ০৩:২৩ পিএম

টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে দ্বিতীয় দিন চলছে। এবারও ইজতেমায় যৌতুকবিহীন ও নগদ দেনমোহরের বিয়ে অনুষ্ঠিত হবে। শনিবার (২১ জানুয়ারি) আসরের নামাজের পর এসব গণবিয়ে অনুষ্ঠিত হবে ইজতেমার মূল বয়ান মঞ্চে। বিয়ে পড়াবেন মাওলানা সাদের ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ।

এদিকে জিকির, তালিম ও বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন অতিবাহিত হচ্ছে। তাবলিগের লাখো মুসল্লির সঙ্গে বিভিন্ন দেশের মুসল্লিরাও যোগ দিয়েছেন।

শনিবার ফজরের নামাজের পর বয়ান করেন দিল্লির নিজামুদ্দিনের মাওলানা ইয়াকুব আলী।

ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

দ্বিতীয় পর্বের এই ইজতেমায় এখন পর্যন্ত পাঁচজন মুসল্লি বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। আগামীকাল রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে তাবলিগের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্দলভির অনুসারীদের ইজতেমার এই পর্ব শেষ হবে।

২০২০ সালে ৫৫তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার পর করোনা মহামারির কারণে গত দুই বছর ২০২১ ও ২০২২ সালে ইজতেমা অনুষ্ঠিত হয়নি। এবার গত ১৩ জানুয়ারি প্রথম পর্ব শুরু হয়ে চলে ১৫ জানুয়ারি পর্যন্ত। বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্ব।

২০১৮ সালে মাওলানা সাদকে নিয়ে তাবলিগ জামাতে বিভক্তি দেখা দেয়। ফলে ইজতেমা দুই পর্বে হলেও দুই অংশ দুইবারে অংশ নিচ্ছে। প্রথম পর্বে মাওলানা সাদের বিরোধী পক্ষ এবং দ্বিতীয় পর্বে মাওলানা সাদের অনুসারীরা অংশ নিচ্ছেন।

টিএই/জেবি