images

জাতীয়

‘আমার অনেক সৌভাগ্য, চাকরি জীবনের সেরা প্রাপ্তি এটা’

খলিলুর রহমান

০৩ জানুয়ারি ২০২৩, ০৩:৫২ পিএম

বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশের ১১৫ সদস্যকে বিপিএম ও পিপিএম পুরস্কার দেওয়া হয়েছে। তাদেরই একজন এসআই সালেহ ইমরান। বর্তমানে ঢাকা জেলার অধীনে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) কর্মরত আছেন তিনি।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বিপিএম পদক পাওয়ার পর অনুভূতি জানাতে গিয়ে ঢাকা মেইলকে বলেন, ‘আমার অনেক সৌভাগ্য। আমার চাকরি জীবনের সেরা প্রাপ্তি এটা।’

এসআই সালেহ ইমরান বলেন, এবার নিয়ে পরপর তিনবার পুলিশ সপ্তাহে পুরষ্কারের জন্য প্রস্তাব গিয়েছিল। একবার আইজিপি ব্যাজ পেয়েছি। গতবার মিস হয়েছে। তবে এবার বিপিএম সেবা পদক পেয়েছি।

Policeইমরান বলেন, ২০২২ সালের গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদান রাখার জন্য বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ সম্মানজনক বিপিএম সেবা পদকে ভূষিত করায় সিনিয়র অফিসারসহ আমার টিম মেম্বারদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি। সেই সঙ্গে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি যারা এই অর্জনের পেছনে আমাকে অনুপ্রেরণা দিয়েছেন।

ময়মনসিংহের ভালুকা উপজেলার কাচিনা ইউনিয়নের কাদিগড় গ্রামের মৃত আব্দুল খালেক ও ফাতেমা খাতুনের দ্বিতীয় সন্তান ইমরান ২০১৪ সালের ৩ ডিসেম্বর সাব ইন্সপেক্টর হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। এর আগে ২০২০ সালের পুলিশ সপ্তাহে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ আইজিপি পদকে ভূষিত হয়েছিলেন তিনি।

Policeপ্রতিবছর বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম) ও ‘প্রেসিডেন্ট পুলিশ পদক’ (পিপিএম) পদক দেওয়া হয়। বিগত বছরের কাজের মূল্যায়ন করে প্রতি বছরের শুরুতে চার ক্যাটাগরিতে এই পদক দেওয়া হয়। পুলিশ সপ্তাহে প্রধানমন্ত্রী রাজারবাগ পুলিশ পুলিশ লাইন্সে এই পদক পরিয়ে দেন। প্রথমবারের মতো যারা এই পদকে ভূষিত হন তাদের নামের শেষে ‘বিপিএম’ বা ‘পিপিএম’ উপাধি যুক্ত হয়। আর যারা একাধিকবার একই পদকে ভূষিত হন তাদের নামের শেষে বিপিএম বা পিপিএম (বার) উপাধি যুক্ত হয়।

এ বছরও পুলিশ সপ্তাহে ১১৫ পুলিশ সদস্যকে বিপিএম ও পিপিএম পদক দেওয়া হয়েছে। এরমধ্যে ১৫ জন পুলিশ সদস্য ছাড়াও দুইজন র‌্যাব সদস্যকে বিপিএম, ২৫ জনকে পিপিএম এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৫ জন পুলিশ সদস্যকে বিপিএম সেবা এবং ৫০ জনকে পিপিএম পদক দেওয়া হয়েছে।

বিপিএম ও পিপিএম পদক পাওয়াদের পুরো তালিকা দেখতে এখানে ক্লিক করুন। 

কেআর/আইএইচ