images

জাতীয়

ভারতে মানবপাচার চক্রের ৪ সদস্য গ্রেফতার

জ্যেষ্ঠ প্রতিবেদক

০২ জানুয়ারি ২০২৩, ০৯:২১ পিএম

ভারতে মানবপাচার চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সোমবার (২ জানুয়ারি) গোপন তথ্যে যশোরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতাররা হলেন- মোকলেছুর রহমান (৩৬), শহিদুজ্জামান বাবুল (৪৪), আনারুল ইসলাম (৩৩) ও কাজিরুল ইসলাম (৩২)।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান জানিয়েছেন, মানবপাচারের ঘটনায় ২০২১ সালের ২০ মার্চ নারায়ণগঞ্জের ফতুল্লা থানায় একটি মামলা হয়েছিল। ওই মামলায় গত ১৯ ডিসেম্বর আব্দুস সাত্তার নামে একজনকে যশোরের কেশবপুর থেকে গ্রেফতার করা হয়। পরে তাকে জিজ্ঞাসাবাদে বাকিদের নাম পাওয়া যায়। সেই তথ্যের ভিত্তিতে সোমবার অভিযান চালিয়ে চক্রের এই পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

>> আরও পড়ুন: মাদকসহ রাজধানীতে গ্রেফতার ৩৯

গ্রেফতাররা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা ভুক্তভোগীকে সাইকেলে করে যশোর থেকে সাতক্ষীরায় মোকলেছুর রহমানের বাড়িতে রেখে আসতেন। এরপর সেখান থেকে তাদের ভারতে অবস্থানরত নজরুল ও তার সহযোগীদের সহায়তায় পার্শ্ববর্তী দেশটিতে পাচার করে দেওয়া হতো।

সিআইডির এই কর্মকর্তা জানিয়েছেন, গ্রেফতাররা সকলেই ভারতে নারী ও শিশু পাচারকারী দলের সক্রিয় সদস্য। এই চক্রের সক্রিয় সদস্য হিসেবে তাদের বিরুদ্ধে সাতক্ষীরা, যশোর ও নড়াইল জেলায় মানবপাচার আইনে একাধিক মামলা রয়েছে। এরমধ্যে চক্রের মূলহোতা আনোয়ার হোসেন ভারতের কারাগারে আটক রয়েছেন। এছাড়া নজরুলকে গ্রেফতারর্পূবক আইনি ব্যবস্থা গ্রহণের জন্য সিআইডির মানবপাচার অপরাধ দমন ইউনিট কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান।

এমআইকে/আইএইচ