images

জাতীয়

বাংলাদেশে এলএনজি সরবরাহ করতে চায় ইতালি

নিজস্ব প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০২২, ০৬:২৬ পিএম

বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের আগ্রহ প্রকাশ করেছে ইতালি।

বুধবার (৭ ডিসেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সচিবালয়ে তাঁর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইনরিকো নুনজিয়াতা এই আগ্রহের কথা জানান।

সৌজন্য সাক্ষাতে দুই দেশের পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। 

রাষ্ট্রদূত জ্বালানি, বিদ্যুৎ ও প্রযুক্তি খাতে ইতালির অবস্থা তুলে ধরেন। এসময় নবায়নযোগ্য জ্বালানি, হাইড্রোকার্বন প্রোডাকশন, এলএনজি ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। ইতালিয়ান রাষ্ট্রদূত জানান, রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি ইনি এসপিএ বাংলাদেশে এলএনজি সরবরাহে আগ্রহ প্রকাশ করেছে।

তারা বাংলাদেশের টেকসই জ্বালানি ব্যবস্থায় অবদান রাখতে অনুসন্ধান, এলএনজি, বায়ো এবং ট্রেডিশনাল পরিশোধন কার্যকলাপ, বায়ু, জলবায়ু সংরক্ষণ, হাইড্রোজেন ও নব প্রযুক্তি বিষয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। তিনি একটি নন বাইডিং এগ্রিমেন্টের আওতায় পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করেন।

এসময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, হাইড্রোজেন ফুয়েল ও গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে অভিজ্ঞতা বিনিময় করা যেতে পারে। একটি নির্দিষ্ট ফ্রেমওয়ার্কের আওতায় কর্মকর্তা পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় করতে পারলে উভয় দেশ উপকৃত হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক হতে পারে। উভয় পক্ষ মিলে সহযোগিতার ক্ষেত নির্ণয় করা যেতে পারে।

সৌজন্য সাক্ষাতে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিএই/জেবি