images

জাতীয়

জঙ্গি ছিনতাই: ফুটেজ ধরে অভিযান চালাচ্ছে র‌্যাব

জ্যেষ্ঠ প্রতিবেদক

২১ নভেম্বর ২০২২, ০৫:২২ পিএম

রাজধানীর আদালতপাড়া এলাকায় দিনে দুপুরে দণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি আসামি ছিনতাইয়ের ঘটনায় পুলিশের পাশাপাশি মাঠে নেমেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব। ঘটনাস্থল এবং আদালতপাড়ার বিভিন্ন পয়েন্টের ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে বাহিনীটি। সেই ফুটেজের সূত্র ধরে তারা মাঠে অভিযান পরিচালনা করছে।

সোমবার (২১ নভেম্বর) র‌্যাবের সদর দফতরে এমন কথা জানিয়েছেন মিডিয়া বিভাগের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

র‌্যাব কর্মকর্তা বলেন, আমরা পলাতক জঙ্গিদের পূর্বের অপরাধ কাণ্ড, আত্মীয়-স্বজনদের পরিচয় এবং তাদের বিভিন্ন সময়ের গতিবিধি পর্যালোচনা করছি। এসব বিষয় পর্যালোচনা করে তাদের আইনের আওতায় আনার জন্য কাজ চলছে। এজন্য র‍্যাবের বিভিন্ন ইউনিট ছাড়াও গোয়েন্দা বাহিনীর সদস্যরা অভিযান পরিচালনা করছেন।

খন্দকার আল মঈন বলেন, ঘটনাস্থল এবং আশপাশের বিভিন্ন ক্যামেরার সিসি ফুটেজ ছাড়াও আমরা বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করছি। এছাড়াও আমাদের গোয়েন্দা কার্যক্রম অব্যাহত আছে।

এদিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, পলাতক জঙ্গিরা নজরদারিতে আছে। তাদের যেকোনো সময় গ্রেফতার করা হবে। এজন্য পুলিশের একাধিক টিম কাজ করছে।
হারুন বলেন, তারা আমাদের নজরদারিতে আছে। আমরা তাদের যেকোনো সময় গ্রেফতার করতে সক্ষম হব। এ ঘটনায় অবহেলার জন্য আমাদের ডিএমপি কমিশনার স্যার ইতোমধ্যে পাঁচজনকে বরখাস্ত করেছেন। দায়িত্বে অবহেলার কারণে তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এছাড়াও পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমরা বিভিন্ন এলাকার সিসি ক্যামেরা পর্যবেক্ষণ করছি। খুব শিগগিরই তাদের গ্রেফতার করা হবে।

রাজধানীর মোহাম্মাদপুর থানায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় রোববার (২০ নভেম্বর) আসামিদের হাজিরা ছিল। দুপুর ১২টা ৪৫ মিনিটের দিকে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে মোটরসাইকেলে করে এসে দুই আসামিকে ছিনিয়ে নেয় জঙ্গিরা। সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে হাজিরা শেষে হাজতখানায় নেওয়ার সময় চার আসামির মধ্যে দুজনকে ছিনিয়ে নিয়ে যেতে সক্ষম হয় তারা। এসময় পুলিশের এক সদস্য আহত হন।

ছিনিয়ে নেওয়া দুই আসামি হচ্ছেন সুনামগঞ্জের ছাতক উপজেলার মাধবপুরের মইনুল হাসান শামীম ও লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভেটশ্বর গ্রামের আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব।

এমআইকে/জেবি