images

জাতীয়

১১ বছরে দেশে জনসংখ্যা বেড়েছে দুই কোটি ১১ লাখ

নিজস্ব প্রতিবেদক

২৭ জুলাই ২০২২, ১২:০৭ পিএম

গত ১১ বছরে বাংলাদেশের জনসংখ্যা দুই কোটির বেশি বেড়েছে বলে তথ্য দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এই সময়ে দেশে জনসংখ্যা বেড়েছে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯১৯ জন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো আয়োজিত জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বুধবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

সাধারণত প্রতি ১০ বছর পর বাংলাদেশে জনশুমারি হয়ে থাকে। তবে করোনাভাইরাস মহামারিসহ বিভিন্ন কারণে কয়েক দফা পেছানোর পর ১৫ থেকে ২১ জুন জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শেষ হয়। এবার প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে এই কার্যক্রম চলে।

১৯৭৪ সাল থেকে শুরু করে এর আগে বাংলাদেশে পাঁচটি আদমশুমারি হয়। বাংলাদেশে সর্বশেষ আদমশুমারি হয়েছিল ২০১১ সালের ফেব্রুয়ারিতে। আগের পাঁচটি শুমারি ম্যানুয়াল পদ্ধতিতে হলেও এবারের শুমারি হয়েছে ডিজিটাল পদ্ধতিতে। আগের শুমারিগুলোকে আদমশুমারি বলা হলেও এবার এই জরিপকে জনশুমারি বলা হয়েছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যা ১১ বছর আগে অর্থাৎ ২০১১ সালে ছিল ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৬৯৭ জন। অর্থাৎ গত ১১ বছরে দেশের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯১৯ জন।

বর্তমানে দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। আর নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। সে হিসেবে দেশে পুরুষের সংখ্যায় নারী বেশি ১৬ লাখ ৩৪ হাজার। এছাড়া দেশে তৃতীয় লিঙ্গের জনসংখ্যা আছে ১২ হাজার ৬২৯ জন।

২০০১ সালে দেশে জনসংখ্যা ছিল ১২ কোটি ৪৩ লাখ ৫৫ হাজার ২৬৩ জন। ১৯৯১ সালে ছিল ১০ কোটি ৬৩ লাখ ১৪ হাজার ৯৯২ জন। ১৯৮১ সালে ছিল ৮ কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬৫ জন এবং ১৯৭৪ সালের প্রথম শুমারিতে দেশে জনসংখ্যা ছিল ৭ কোটি ১৪ লাখ ৭৯ হাজার ৭১ জন।

এমআর