images

জাতীয়

কাফীর জালিয়াতি নিয়ে ঢাকা মেইলে সংবাদ, পাসপোর্ট অধিদফতরের একজন বরখাস্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ অক্টোবর ২০২৪, ০৪:২১ পিএম

শেখ হাসিনার পতনের আন্দোলন চলাকালে সাভারে লাশ পোড়ানোর ঘটনায় আলোচিত পুলিশ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফীকে পাসপোর্ট পেতে সহায়তার অভিযোগে একজন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত হওয়া সেই কর্মকর্তা হলেন পাসপোর্ট অধিদফতরের উপ-সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম।

অভ্যন্তরীণ তদন্তে দায়িত্ব অবহেলার প্রাথমিক অভিযোগ প্রমাণিত হওয়ার পর রোববার তাকে সাময়িক বরখাস্ত করা হয়। সোমবার (৭ অক্টোবর) বিষয়টি জানা গেছে।

পুলিশের আলোচিত এই কর্মকর্তার জালিয়াতি করে পাসপোর্ট পাওয়ার ঘটনা নিয়ে বিস্তারিত সংবাদ প্রকাশিত হয় ঢাকা মেইলে। কীভাবে কার পরামর্শ ও সহযোগিতায় নিজে মিথ্যা তথ্য দিয়ে সাধারণ পাসপোর্ট সংগ্রহ করেন কাফী তার বিস্তারিত তথ্য দেওয়া হয় সেই সংবাদে।

৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর পুলিশ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফী বিদেশে পালিয়ে যেতে জালিয়াতির আশ্রয় নেন। নিজেকে বেসরকারি চাকরিজীবী পরিচয় দিয়ে সাধারণ পাসপোর্টের আবেদন করেন তিনি। একপর্যায়ে সময়ে দ্রুততম সময়ে পাসপোর্ট হাতে পান।

DD

পরে সাধারণ পাসপোর্ট ব্যবহার করে কাফী বিদেশে পালিয়ে যাওয়ার সময় বিমানবন্দরে আটক হন। এক পর্যায়ে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। কাফী বর্তমানে জেলহাজতে রয়েছেন।

কাফীকে পাসপোর্ট দেওয়ার ঘটনায় ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করেছে পাসপোর্ট অধিদফতর। তার পাসপোর্ট নেওয়ার প্রক্রিয়া নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় বিকেলে পাসপোর্ট অধিদফতরের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে।

তবে অধিদফতরের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মেইলকে বলেন, যাদের সহযোগিতায় তথ্য জালিয়াতি করে পুলিশের কাফী পাসপোর্ট পেয়েছেন তাদের সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। বিশেষ করে গণমাধ্যমে যাদের সম্পৃক্ততার কথা উঠে এসেছে তাদের ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়া উচিত।

বিইউ/জেবি