images

জাতীয়

ইতালির ভিসা পেতে প্রধান উপদেষ্টার সহযোগিতা চায় বিএমডিএফ

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫১ পিএম

ইতালি অভিবাসনপ্রত্যাশী এক লাখ দশ হাজার বাংলাদেশি কর্মীদের ভাগ্য নির্ধারণে ইতালির প্রধানমন্ত্রী জর্জা মেলোনির সঙ্গে আলোচনার উদ্যোগ নিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুসের প্রতি বাংলাদেশ মাইগ্রেশন ডেভেলপমেন্ট ফোরাম (বিএমডিএফ) এবং বাংলাদেশের প্রবাসী উন্নয়ন সমিতির আহ্বান।

রোববার (৮ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২৩-২০২৪ সালে ইতালি সরকারের দেওয়া প্রায় এক লাখ দশ হাজার ওয়ার্ক পারমিটের বিপরীতে অভিবাসনপ্রত্যাশী কর্মীর ভিসা প্রাপ্তির লক্ষ্যে ইতালি সরকারের প্রধানমন্ত্রী জর্জা মেলোনির সাথে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমস্যার আশু সমাধানের লক্ষ্যে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুসের হস্তক্ষেপ কামনা করা হচ্ছে।

এতে আরও বলা হয়, ইতালি সরকারের ঘোষিত ইমিগ্রেশন ডিক্রি ২০২৩-২০২৪-২০২৫ এই তিন বছরের নির্ধারিত বিদেশী কর্মীদের আইনি প্রবেশের প্রবাহের পরিকল্পনায় প্রদত্ত ৪ লাখ ৫২ হাজার কোটার অধীনে ২০২৪-২০২৫ সালের ইতালীয় মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রায় এক লাখ দশ হাজার বাংলাদেশি কর্মীদের ওয়ার্ক পারমিট প্রদান করে। এ ওয়ার্ক পারমিটের অধীনে ২০২৩-২০২৪ সালে প্রায় এক লাখ দশ হাজার ভিসার আবেদন ইতালিয়ান দূতাবাসের ভিসা প্রসেসিং সেন্টার তথা ‘ভিএফএস গ্লোভাল ইতালি’ এর মাধ্যমে আবেদন জমা করা হয়। ইতালির ভিসা নীতির অধীনে ইতালীয় আইনে বলা হয়েছে, আবেদন জমার সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে দূতাবাস ভিসার আবেদন নিষ্পত্তি করবে।

প্রধান উপদেষ্টার কাছে এর আগে দেওয়া আবেদনের কথা তুলে ধরে বলা হয়, বাংলাদেশি অভিবাসী কর্মী ইতালি সরকারের দেওয়া ওয়ার্ক পারমিট হাতে নিয়ে অভিবাসন ভিসার আবেদন জমার জন্য অপেক্ষা করছে এবং ভিসা আবেদন জমা দেওয়ার পরে ১২ থেকে ১৪ মাস যাবত ভিসা ডেলিভারির অপেক্ষায়। ইতালি হতে সরকার কর্তৃক কাজের জন্য ভিসার অনুমতি (N.O.C. বা Nulla Osta) প্রদানের পরেও গত ৬ মাস হতে ১২ মাসের মধ্যে ভিসা আবেদন জমা করার অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যাচ্ছে না। ফলে আবেদন জমা করতে পারছে না। একজন অভিবাসী কর্মী ১২ থেকে ২৪ মাস পর্যন্ত কাজের অপেক্ষমাণ থাকা, আয় রোজগার না থাকা, বিদেশে যাত্রার প্রয়োজনে লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করে ওয়ার্ক পারমিট পাওয়ার পরেও ভিসা না পাওয়ায় আর্থিক ক্ষতিসহ মানবেতর জীবনযাপন করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএমডিএফর সভাপতি খায়রুজ্জামান কামাল, সাধারণ সম্পাদক সামসুন নাহার আজিজ লীনা, যুগ্ম সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন জয় প্রমুখ।

বিইউ/এমএইচটি