images

জাতীয়

হঠাৎ দেশজুড়ে ডাকাতি-ছিনতাইয়ের নেপথ্যে কারা?

কাজী রফিক

০৯ আগস্ট ২০২৪, ১০:৪২ পিএম

বুধবার দিবাগত রাত৷ ছিনতাই আর ডাকাতি ঠেকাতে রাজধানীর মোহাম্মদপুরে পাহারা বসিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা৷ রাত দেড়টা নাগাদ রিকশাযোগে যাওয়ার সময় স্থানীয়দের তল্লাশির মুখে আটক হন একজন অস্ত্রধারী৷ নগরীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় আটক হওয়া ব্যক্তি তার নাম-পরিচয় প্রকাশ করেননি। জনতার গণধোলাই সহ্য করেছেন বেশ ধৈর্যের সঙ্গেই।

নিজের পরিচয় প্রকাশ না করলেও ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি একা নন, তার সঙ্গে ডাকাতিতে রয়েছেন আরও বেশ কয়েকজন৷ দলবদ্ধ হয়ে ডাকাতি করতে এলেও জনতার ধাওয়া খেয়ে দল থেকে বিচ্ছিন্ন হয়ে যান তিনি। পরে দলের সঙ্গে যুক্ত হতে গিয়ে ধরা পড়েন।

আটককৃত ব্যক্তির থেকে উদ্ধার হওয়া অস্ত্র বিশ্লেষণ করে দেখা যায়, অস্ত্রটি বাংলাদেশ পুলিশের।

সাধারণ মানুষের দাবি, সাম্প্রতিক থানা লুটপাটের ঘটনায় পুলিশের অস্ত্রও লুট হয়েছে৷ যা ব্যবহার করা হচ্ছে চলমান ডাকাতি ও ছিনতাইয়ে।

আরও পড়ুন

রাজধানীতে রাতভর ডাকাত আতঙ্ক, আটক ২৯

পরিচয় প্রকাশ না করার শর্তে পুলিশের একজন উপ-পরিদর্শক ঢাকা মেইলকে জানান, সম্প্রতি যারা ছিনতাইয়ে জড়িয়েছেন, তারা পেশাদার ছিনতাইকারী। তাদের হাতের অস্ত্রগুলো নতুন সংযোজন। যা পুলিশের অস্ত্র।

এই পুলিশ কর্মকর্তা বলেন, 'যে অস্ত্রগুলো ছিনতাইকারী ও ডাকাতদের হাতে দেখা যাচ্ছে, তা থানা থেকে লুট করা।'

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা ছিনতাইকারীদের নিয়ন্ত্রণ করছেন। আর সম্মিলিতভাবে ছিনতাই করতে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগাযোগ করছেন তারা৷ শুরুতে দেশীয় অস্ত্র বহন করলেও এখন ডাকাতি ও ছিনতাই করতে দেশীয় অস্ত্রের পাশাপাশি আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হচ্ছে।

Dakat2

গত বুধবার রাতে মিরপুর পল্লবী এলাকায় ডাকাতি করতে গিয়ে আটক হন ১৭ জন। জিজ্ঞাসাবাদে তারা জানান, আওয়ামী লীগের নেতাদের পক্ষে ডাকাত হিসেবে ভাড়ায় খাটছেন তারা। মিরপুরের নাহিদ নামে এক যুবক তাদের টাকা দিয়ে ভাড়া করেছেন।

নাহিদ নামে ওই ব্যক্তি রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তিন শতাধিক যুবককে সংগ্রহ করে ডাকাতির কাজে নামিয়েছেন বলে জানান আটক হওয়া ১৭ জন।

যেভাবে ডাকাতি চলছে রাজধানীজুড়ে

রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, আদাবর, কাঁঠালবাগান এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় ছিনতাইকারী চক্র দেশীয় অস্ত্র হাতে ছিনতাই করতে নামছে। এক্ষেত্রে ছিনতাইকারী চক্রের কয়েকটি দল পায়ে হেঁটে চলাচল করছে। কেউ কেউ ছিনতাই ও ডাকাতি কাজে নামছে ব্যাটারিচালিত রিকশা নিয়ে৷

আরও পড়ুন

ডাকাত আতঙ্কে নির্ঘুম রাত কাটল ঝালকাঠিবাসীর

নগরীর মোহাম্মদপুরের নবোদয় ও মোহাম্মদীয়া হাউজিং এলাকায় মোটরসাইকেল যোগে দেখা গেছে ডাকাত দল।

গাবতলী-বাবুবাজার বেড়িবাঁধ সড়কে ডাকাত দল দেখা গেছে পিকআপ ভ্যান ও লেগুনায়। একই এলাকায় প্রাইভেটকার, মাইক্রোবাসে চেপেও ডাকাত দলের আনাগোনা লক্ষ্য করা গেছে৷

তবে সূত্র জানিয়েছে, ডাকাতির শুরুর দিকে এক ধরনের কৌশল অবলম্বন করলেও এখন কৌশল পরিবর্তন করছে ডাকাতরা। সাধারণ মানুষ নিজেদের এলাকার নিরাপত্তার জন্য যেভাবে এলাকা পাহারা দিচ্ছেন, একইভাবে পাহারার নামে আবাসিক এলাকায় ঢুকে যাচ্ছেন ডাকাতরা। এটাকে আরও মারাত্মক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

Dakat3

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের জেরে গত সোমবার (৫ আগস্ট) গণঅভ্যুত্থানে পতন ঘটে আওয়ামী লীগ সরকারের। টানা প্রায় ১৬ বছর ধরে প্রধানমন্ত্রীর পদ আঁকড়ে রাখা শেখ হাসিনা দেশ ছেড়ে পালাতে বাধ্য হন।

আরও পড়ুন

নির্ঘুম মোহাম্মদপুর, জনতার হাতে ধরা অস্ত্রধারী ডাকাত

সরকার পতনের পর তিন দিনের বেশি সময় কার্যত দেশে কোনো সরকার ছিল না। জনরোষের মুখে দেশের বেশির ভাগ থানা পুলিশশূন্য হয়ে পড়ে। এই সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ব্যাপক অরাজকতা লক্ষ্য করা যায়। আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে জনতার ক্ষোভকে পুঁজি করে এক শ্রেণির সুবিধাভোগী নানা অপকর্ম চালায়। শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ইতোমধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। শুক্রবার (৯ আগস্ট) থেকে এই সরকার কাজ শুরু করেছে। পুলিশও ফিরতে শুরু করেছে থানায়। এতে দেশজুড়ে অরাজকতার অবসান হবে বলে আশা করা হচ্ছে। 

কারই/জেবি