images

জাতীয়

রেমাল: পাউবোর ছুটি বাতিল, কন্ট্রোল রুম চালু

নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২৪, ০৪:০৩ পিএম

সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় সরকার ক্ষয়ক্ষতি মোকাবেলা সার্বিক প্রস্তুতি নিচ্ছে। এর অংশ হিসেবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ও সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। সেজন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের গ্রিন রোডের পানি ভবনের লেভেল-২ এবং কক্ষ নম্বর ২১৪ এ বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে কন্ট্রোল রুম খোলা হয়েছে। যার কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলবে। এর সার্বিক দায়িত্বে থাকবেন দফতরের উপ-বিভাগীয় প্রকৌশলী পার্থ প্রতীম বড়ুয়া।

এতে আরও জানানো হয়, কন্ট্রোল রুমের মাধ্যমে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা থেকে হতে সার্বক্ষণিক ঘূর্ণিঝড়ের গতিবিধি পর্যবেক্ষণ, পূর্বাভাস ও জলোচ্ছ্বাস সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহ করা হবে। প্রতিষ্ঠানটির মাঠ পর্যায়ের দফতর থেকে উপকূলীয় বাঁধ, পোল্ডার ইত্যাদির ক্ষয়ক্ষতির বিবরণ সংগ্রহ করা হবে।

আরও পড়ুন

রেমাল: প্রস্তুত চার হাজার আশ্রয়কেন্দ্র

‘রেমাল’ আঘাত হানতে পারে যেসব এলাকায়

সেজন্য মাঠ পর্যায়ের সব কর্মকর্তা ও নির্বাহী প্রকৌশলীর ঘূর্ণিঝড়ের সময় জরুরি তথ্য ই-মেইল বা ফোনের মাধ্যমে কন্ট্রোল রুমে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত এই দফতরের সব কর্মকর্তা এবং কর্মচারীর সবধরনের ছুটিও বাতিল করা হয়েছে।

কন্ট্রোল রুমের টেলিফোন—০২-২২২২৩০০৭০, মোবাইল ফোন—০১৭৬৫৪০৫৫৭৬, ০১৫৫৯৭২৮১৫৮। তথ্য পাঠানোর ই-মেইল— ffwcbwdb@gmail.com, ffwc05@yahoo.com

জেবি