images

জাতীয়

অটোরিকশা চালকদের আন্দোলনে নগরজুড়ে যানজট

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ মে ২০২৪, ০২:৫০ পিএম

কর্মদিবসে রাজধানীতে এমনিতেই যানজট থাকে বেশি। অসহায় হয়ে পড়েন ঘরের বাইরে বের হওয়া মানুষজন। চলতি সপ্তাহের প্রথম কর্মদিবস অর্থাৎ রোববার ঢাকার রাজপথে ব্যাটারিচালিত রিকশা চালকদের আন্দোলনের ফলে যানজটের কষ্ট আরও বেড়েছে নাগরিকদের। তবে রোববারকে ছাড়িয়ে গেছে আজ সোমবারের (২০ মে) যানজট। এদিক সকাল থেকেই যানজটের বিড়ম্বনা কয়েকগুণ বেড়ে গেছে। কারণ ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ঢাকার একাধিক গুরুত্বপূর্ণ পয়েন্টে সড়ক আটকে বিক্ষোভ করেন বিক্ষুব্ধ চালকরা।

এতে সকালে অফিসে যেতে বের হওয়া নাগরিকদের পড়তে হয়েছে তীব্র যানজটে। কাছাকাছি দূরত্বে অনেকে গাড়ি রেখে পায়ে হেঁটে পথ চলেছেন। কেউ আবার ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে গন্তব্যে পৌঁছেছেন। কিছু কিছু এলাকায় অবশ্য যান চলাচলই বন্ধ করে দেওয়া হয়েছে আন্দোলন ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে।

Janjot2

এদিকে রিকশাওয়ালাদের আন্দোলন ছাড়াও সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উল্টোপাশে ঢালাইয়ের মিকচার মেশিন সড়কের মাঝে উল্টে গিয়ে যানজটের সৃষ্টি করে। সোমবার সকালের দিকে এই ঘটনা ঘটলে বিজয় সরনি, মহাখালী, জাহাঙ্গীর গেট, আগারগাঁও, ফার্মগেট, বাংলামোটর এলাকায় ছড়িয়ে পড়ে যানজট। এক পর্যায়ে উদ্ধার কাজের জন্য বন্ধ করে দেওয়া হয় রাস্তার পশ্চিমপাশে যান চলাচল।

যানজটের খবর ফেসবুকে জানাচ্ছে পুলিশ

এদিকে যখন যে রাস্তায় যানজট হচ্ছে সেখানকার তথ্য নিজেদের ফেসবুক পেজে তুলে ধরছে ট্রাফিক পুলিশের সংশ্লিষ্ট বিভাগ।

আরও পড়ুন

ঢাকার সড়ক থেকে ‘উধাও’ অটোরিকশা, চলছে ইজিবাইক

এক ঘণ্টা পর রামপুরার সড়ক ছাড়লেন রিকশাচালকরা

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

সকালে জাহাঙ্গীরনগর গেটের দুর্ঘটনার কথা তুলে ধরে ট্রাফিক গুলশান বিভাগের পক্ষ থেকে জানানো হয়, জাহাঙ্গীর গেটের দিকে একটি গাড়ি বিকল হওয়ায় কাকলী, চেয়ারম্যানবাড়ি ও আমতলী থেকে ওই এলাকার দিকে যান চলাচলে একদম ধীরগতি দেখা যাচ্ছে।

Janjot3

ধীরে ধীরে সব দিকে এই প্রভাব পড়তে শুরু করবে জানিয়ে পুলিশের পক্ষ থেকে যাত্রীদের উদ্দেশে বলা হয়, উত্তরা থেকে যারা জরুরি কাজে ফার্মগেটের দিকে যাবেন তারা কাওলা থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করতে পারেন। যারা কাকলী আছেন তারা চেয়ারম্যান বাড়ি দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠতে পারেন। আর যারা কুড়িলে আছেন তারা কুড়িল র‍্যাম্প ব্যবহার করে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে উঠে গন্তব্যে যেতে পারেন।

সবশেষ খবর পাওয়া পর্যন্ত বেলা ১টার দিকে ক্রেন ও অন্যান্য উদ্ধার কাজে ব্যবহৃত যন্ত্র দিয়ে মিকচার মেশিনটি তোলা হয়।

বিইউ/জেবি