images

জাতীয়

সড়ক ছাড়লেন শ্রমিকরা, মিরপুরে যান চলাচল স্বাভাবিক

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ মে ২০২৪, ০৪:১৪ পিএম

রাজধানীর মিরপুর-১০ এলাকায় ব্যাটারিচালিত রিকশা শ্রমিকরা তাদের আন্দোলন থেকে সরে গেছে। মিরপুর ১০ থেকে ২, ১৩ ও ১১ গামী সড়ক এখন সচল রয়েছে। বিকেল সাড়ে তিনটার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

রোববার (১৯ মে) সরেজমিন এমন চিত্র দেখা গেছে।

এর আগে, সকাল ৯টা থেকে পল্লবী, শেওড়াপাড়া, মিরপুর, আগারগাঁও, মিরপুর ২, ১ ও ১৩ শ্রমিকদের আন্দোলনের কারণে যানজটে নাকাল হয়ে পড়ে। সকাল ৯টার দিকে মিরপুর সাড়ে ১৩ তে পুরবী সিনেমা হলের সামনে থেকে মিছিল নিয়ে যাওয়ার সময় তারা ভাঙচুরও চালায়। এরপর তারা মিরপুর ১০ এর মোড়ে অবস্থান নেয়। সেই থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত সেখানে অবস্থান নেয় এবং মিছিল করে। তাদের কারণে মিরপুর ১০ থেকে ফার্মগেট আসা ও যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়। এ সড়কে টানা ৫ ঘণ্টারও বেশি যানজট ছিল।

সর্বশেষ বিকেল সাড়ে তিনটার দিকে দাঙ্গা পুলিশ তাদের ধাওয়া দিলে মিরপুর ১০ থেকে ২ গামী সড়কের অর্ধ শতাধিক বাসে নির্বিচারে ভাংচুর চালায়। এসময় সড়কে থাকা মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

mirpur2
ছবি: ঢাকা মেইল

পরে এর মাঝে এক সেনাবাহিনীর গাড়ি আটকা পড়লে সেই গাড়ির চালক নিজে বের হয়ে আসেন এবং শ্রমিকদের দমানোর চেষ্টা করেন। তার গায়ে সেনাবাহিনীর পোশাক দেখে পরে শ্রমিকরা পিছু হটতে বাধ্য হয়। তার প্রতিবাদের মুখে তারা ভাংচুর বন্ধ করে। এরপর প্রায় ২০ মিনিট পরে পুলিশ সদস্যরা মিরপুর ১০ থেকে ২ এর দিকে টহল শুরু করলে তারা সড়ক ছেড়ে চলে যায়। এর মাঝে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে।

যান চলাচল স্বাভাবিক হলে সেখানে থাকা উপস্থিত পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলার চেষ্টা করলে তারা কোনো বক্তব্য দেয়নি।

তবে পুলিশের সঙ্গেই ঘোরাঘুরি করছিল আন্দোলনকারী শ্রমিকরা। তাদের প্রত্যেকের হাতে লাঠিসোটা ছিল। যদিও সর্বশেষ একজনকে আটক করেছে বলে জানা গেছে।

শ্রমিকরা ভাঙচুরের পর অন্য শ্রমিকদের সঙ্গে মিশে যায়। পুলিশের সামনে ভাঙচুরের ঘটনা ঘটলেও পুলিশ এক্ষেত্রে নীরব ভূমিকা পালন করেছে। 

এমআইকে/এমএইচটি