images

জাতীয়

রাজধানীর চার হাসপাতালে ১২৬ ডায়ালাইসিস শয্যা চালু

নিজস্ব প্রতিবেদক

১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৫৬ পিএম

কিডনি রোগীদের ডায়ালাইসিস সেবা নিশ্চিতে রাজধানীর চার সরকারি মেডিকেল ও হাসপাতালে নতুন ও পুরাতনসহ মোট ১২৬টি ডায়ালাইসিস বেড চালু করা হয়েছে।

নতুন বেডের মধ্যে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল হাসপাতালে ৩০টি, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩২টি, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ২০টি, মুগদা মেডিকেল ও হাসপাতালে  ৩২টি মেশিন চালু হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে রাজধানীর চারটি হাসপাতালে ‘সরকারি ব্যবস্থাপনায় ডায়ালাইসিস সেবার অধিকতর সম্প্রসারণ’ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব মেশিন উদ্বোধন করেন। 

আলোচকরা বলেন, সরকার দেশে জরুরি সার্ভিসকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে। দেশে অসংক্রামক ব্যধির প্রকোপ দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। কিডনি রোগী বৃদ্ধি পাওয়ায় ডায়ালাইসিসের চাহিদা বাড়ছে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে চারটি হাসপাতালে মোট ১২৬টি ডায়ালাইসিস বেড যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে রোগীরা তাদের কাঙ্খিত সেবা পাবেন। যতক্ষণ পর্যন্ত রোগী আছেন, একটি ডায়ালাইসিস মেশিন যেনো বন্ধ না হয় সেটাই সকলের কাম্য। 

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ও বিকেন্দ্রীকরণে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ইতিমধ্যে আট বিভাগে বিশেষায়িত হাসপাতালের কাজ চলমান রয়েছে। সারাদেশের জেলা হাসপাতালগুলোতেও শিগগিরই ১০টি করে মোট ৬৫০টি নতুন ডায়ালাইসিস ও আইসিইউ বেড চালু করা হবে। এরই অংশ হিসবে রাজধানীর চার হাসপাতালে মোট ১২৬টি ডায়ালাইসিস শয্যা চালু করা হয়েছে। 

স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া বলেন, ‘সব রোগীকে ঢাকামুখী হতে না হয় সরকার সেই চেষ্টা করে যাচ্ছে। ইতিমধ্যে বিভাগীয় পর্যায়ে টারশিয়ারি হাসপাতাল তৈরির কাজ চলছে। এতে কিছুটা সময় লাগবে কিন্তু শিগগিরই জনগন সেবা পাবে।’

২০২৭ এর মাধ্যমে জনবলসহ সকল দিকথেকে স্বাস্থ্যখাত সয়ংসম্পূষর্ণ হবে। দেশের মানুষকে আর বিদেশে যাবে না। বরং বিদেশ থেকে এদেশে আসবে বলেও আশা প্রকাশ করেন স্বাস্থ্য সচিব।

অনুষ্ঠানে উপস্থিত স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীল আলম বলেন, ‘সাম্প্রতিক সময়ে ডায়ালাইসিস নিয়ে একধরণের বিভ্রান্তি তৈরি হয়েছিল। আমরা বলতে চাই দেশে ডায়ালাইসিস সেবায় কোনো ঘাটতি নেই। এই সেবার মান আরো বাড়াতে আজ ১২৬টি বেড চালু হলো। একইসাথে দেশে অক্সিজেনেরও ঘাটতি নেই। আমাদের ৪৩টি অক্সিজেন জেনারেটরের মধ্যে ২২টি চালু আছে। এছাড়া সকল হাসপাতালে সেন্ট্রাল লাইন রয়েছে।’

এমএইচ/ একেবি