images

জাতীয়

রেলপথে নাশকতার ঘটনায় ৯ সন্দেহভাজন আটক

ঢাকা মেইল ডেস্ক

২২ ডিসেম্বর ২০২৩, ০১:২৮ এএম

রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন দেওয়াসহ রেলপথে নাশকতার ঘটনায় জড়িত সন্দেহে ৯ জনকে আটক করেছে র‌্যাব।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সন্ধ্যা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-১ এর যৌথ অভিযানে তাদের আটক করা হয়েছে। আটক নয়জনকে জিজ্ঞাসাবাদের জন্য র‍্যাব-১ এর কার্যালয়ে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: হরতাল-অবরোধকারীরাই ট্রেনে আগুন দিয়েছে: ডিএমপি কমিশনার

অভিযানশেষে ঘটনাস্থলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন র‍্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ মোশতাক আহমেদ। তিনি বলেন, ‘আটকরা সামান্য কিছু উৎকোচের বিনিময়ে চলমান হরতাল অবরোধকে কেন্দ্র রেললাইন ও ট্রেনে নাশকতা করত। সম্প্রতি নেত্রকোনা থেকে তেজগাঁও রেলস্টেশনে আগত একটি ট্রেনের বগিতে অগ্নিসংযোগ করে। এ ঘটনায় একজন মা-শিশুসহ ৪ জন নিহত হন। তারই ধারাবাহিকতায় র‍্যাব ও গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের সহযোগিতায় সন্ধ্যা থেকে অভিযান চালিয়ে নয়জনকে আটক করা হয়েছে।’

আরও পড়ুন:তেজগাঁওয়ে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় মামলা

নাশকতার সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে র‍্যাবের এ কর্মকর্তা বলেন, আমাদের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের আটক করেছি। তারা সন্দেহভাজন নাশকতাকারী। এরা বিভিন্ন নাশকতার সঙ্গে জড়িত ছিল। এদের বিরুদ্ধে নাশকতার অভিযোগে মামলা রয়েছে।

আরও পড়ুন: তেজগাঁওয়ে চলন্ত ট্রেনে আগুন, নিহত ৪

ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় সরাসরি জড়িত কাউকে গ্রেফতার বা শনাক্ত করা সম্ভব হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে র‍্যাব-১ এর অধিনায়ক বলেন, আমরা আটকদের জিজ্ঞাসাবাদ করবো। সেই সঙ্গে আমাদের অভিযান অব্যাহত। আমরা মূলহোতা কিংবা অগ্নিকাণ্ডে জড়িত কাউকে গ্রেফতার করলে আপনাদের জানবো।

র‍্যাব-১–এর পুলিশ সুপার জাহিদুর রহমান বলেন, আটক ৯ ব্যক্তি বিমানবন্দর রেলস্টেশন ও আশপাশের এলাকায় ছিনতাই, মাদক কেনাবেচাসহ নানা অপরাধে জড়িত। মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন দেওয়ার ঘটনায় সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করা হয়েছে। এ ঘটনায় তারা জড়িত কি না বা যারা আগুন দিয়েছে তাদের চেনেন কি না, এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ভিডিও ফুটেজ দেখে অপরাধী শনাক্ত করার চেষ্টা চলছে।

গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁও স্টেশনে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে দুর্বৃত্তের দেওয়া আগুন চারজন নিহত হয়েছেন। নিহতরা সবাই রেলের যাত্রী ছিলেন। ট্রেনটি নেত্রকোনা থেকে ছেড়ে আসে।