images

জাতীয়

দুই দিনে প্রার্থিতা ফিরে পেলেন ১০৭ জন, ঝুলে আছেন ১৪ জন

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ ডিসেম্বর ২০২৩, ০৬:০৩ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করে দুই দিনের শুনানিতে ১০৭ জন তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। সোমবার (১১ ডিসেম্বর) শুনানির দ্বিতীয় দিনে ৫১ জন তাদের প্রর্থিতা ফিরে পান। 

এর আগে, রোববার (১০ ডিসেম্বর) ৫৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। অন্যদিকে এই সময়ে আপিল নামঞ্জুর হয়েছে ৫৬ জন প্রার্থীর।

ইসির তথ্য অনুযায়ী, প্রথম দিনে ৬ জন আর দ্বিতীয় দিনে ৮ জনের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত দিতে পারেনি নির্বাচন কমিশন। ফলে তাদের প্রার্থিতা এখনও দোদুল্যমান অবস্থায় রয়েছে।

নির্বাচন কমিশন থেকে দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার শুনানি হয়েছে ১০০ প্রার্থীর। এদের মধ্যে আপিল নামঞ্জুর হয়েছে ৪১ জনের। আর প্রথমদিন রোববার ৯৪ জনের মধ্যে প্রার্থিতা ফিরে পান ৫৬ প্রার্থী। এর বিপরীতে ৩২ জনের প্রার্থিতা নামঞ্জুর হয় রোববার। আর ৬টি আবেদন সিদ্ধান্তের অপেক্ষায় রাখা হয়।

আরও পড়ুন

প্রার্থিতা ফিরে পাওয়া ও খারিজ সমানে সমান

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নির্বাচন কমিশনাররা দুদিন আপিলের শুনানি করেন।

এবারের মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে মোট ৫৫৮টি আপিল করেন প্রার্থীরা। আপিলের ওপর শুনানি চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

সোমবার ৯৫-২০০ নম্বর পর্যন্ত আপিল অনুষ্ঠিত হয়েছে। এরপর ১২ ডিসেম্বর ২০১-৩০০ নম্বর আপিল, ১৩ ডিসেম্বর ৩০১-৪০০ নম্বর আপিল, ১৪ ডিসেম্বর ৪০১-৫০০ নম্বর আপিল এবং ১৫ ডিসেম্বর ৫০১ থেকে অবশিষ্ট আপিলের শুনানি অনুষ্ঠিত হবে।

বিইউ/এমএইচএম