images

জাতীয়

যাত্রীসেবার মান উন্নয়নে শাহজালালে হটলাইন নম্বর উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ জুলাই ২০২৩, ০৯:৫৪ পিএম

যাত্রীসেবার মান উন্নয়নে ২৪ ঘণ্টা সেবা দিতে হটলাইন কল সেন্টার চালু করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। যাত্রীসহ যে কেউ এখন থেকে হটলাইন নম্বর ১৩৬০০, ০৯৬১৪ ও ০১৩৬০০ এ কল দিয়ে তথ্য ও সেবা নিতে পারবেন।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, হটলাইন কল সেন্টারের মাধ্যমে যাত্রীরা নানা ধরনের সেবা পাবেন। এর জন্য পূর্ণাঙ্গ একটি ওয়েবসাইটও করা হয়েছে (http://www.hsia.gov.bd)। এটি কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার হিসেবে কাজ করবে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেলে বিমানবন্দরের কনফারেন্স কক্ষে হটলাইন সেন্টারটির উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান।Airportবেবিচক চেয়ারম্যান জানান, উল্লেখিত তিনটি হটলাইন নম্বরে তথ্য ও সেবা ছাড়াও কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যারে কোন উড়োজাহাজ পরিবহন সংস্থার কোন প্লেন কখন ছেড়ে যাবে, কখন এসে পৌঁছাবে, শুল্কমুক্ত পণ্যের তালিকা, বিমানবন্দরের তথ্যসেবা ছাড়াও বিমানবন্দর সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর, কাস্টমস ডিউটি অফিসারদের নামের তালিকা, বেবিচকের সব সেবা, ইমিগ্রেশন পুলিশের সেবা, নিরাপত্তা সেবা এবং প্রাথমিক চিকিৎসা সেবার তথ্য পাওয়া যাবে। এছাড়াও নতুন সফটওয়্যারে বিমানবন্দর হেল্প ডেস্কের প্রটোকল সেবা, হুইলচেয়ার সেবা, লস্ট অ্যান্ড ফাউন্ড সেবা, ব্যাংকিং ও মানি এক্সচেঞ্জ সেবা ছাড়াও হোটেলের তথ্যও পাওয়া যাবে। সেই সঙ্গে জরুরি প্রয়োজনে বিমানবন্দরে কর্তব্যরত সব কর্মকর্তার ফোন নম্বরও মিলবে এই সফটওয়্যারে।

এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রতি সপ্তাহে এখানে একটি মিটিং করা হয়- কীভাবে যাত্রীসেবার মান উন্নয়ন করা যায়। আমরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছিলাম সেবার মান উন্নত করার। এরই অংশ হিসেবে আজ তিনটি সার্ভিসের উদ্বোধন করা হলো।Airportবেবিচক চেয়ারম্যান বলেন, এই আইটি প্লাটফর্মগুলো আমরা উদ্বোধন করেছি। আমরা গর্ব করে বলতে পারি- এই আইসিটির পিছনে যিনি আছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্য প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের আজ শুভ জন্মদিন। তার জন্মদিনে আজ আমরা যে এরকম একটা প্রকল্প বাস্তবায়ন করতে পারলাম। আমরা আস্তে আস্তে অন্যান্য বিমানবন্দরসহ অভ্যন্তরীণ বিমানবন্দরেও এই সেবা চালু করতে পারব বলে আশা করি।

সার্ভিসের পাশাপাশি আমরা ইনফ্রাস্ট্রাকচার উন্নত করছি উল্লেখ করে তিনি বলেন, আপনারা জানেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল সম্প্রসারিত হচ্ছে। এর একটিই লক্ষ্য, যাতে করে আমরা সেবার মান উন্নত করতে পারি। প্রকল্লটি সমাপ্তের পর্যায়ে আছে, আগামী অক্টোবর মাসে প্রকল্পটি উদ্বোধন হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমআইকে/আইএইচ