images

লাইফস্টাইল

গ্যাসের সমস্যা হতে পারে নবজাতকেরও, করণীয় জানুন 

লাইফস্টাইল ডেস্ক

১৯ মার্চ ২০২৩, ০৩:৪৩ পিএম

নবজাতক শিশুরা মাতৃদুগ্ধ পান করে থাকে। মায়ের খাওয়া-দাওয়ার ওপর শিশুর স্বাস্থ্যের অনেককিছু নির্ভর করে। এমনকি নবজাতকের পেটে গ্যাসও হতে পারে। কখনো কখনো দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে বা ঠিকভাবে দুধ না খেলেও এই সমস্যা দেখা দেয়। 

অনেকসময় মায়েরা ওষুধ খাইয়ে শিশুর গ্যাস কমানোর চেষ্টা করেন। তবে নবজাতক বা শিশুদের ওষুধ না খাওয়ানোই ভালো। খুব সহজ কিছু উপায়ে শিশুদের গ্যাস দূর করা যায়। চলুন এই কৌশলগুলো জেনে নিই- 

baby

মালিশ করুন

শিশুকে মালিশ করুন। কারণ মালিশ করলে পেট থেকে গ্যাস বেরিয়ে যায়। ফলে কষ্ট কমে যায় দ্রুত। মালিশের জন্য ভালো তেল ব্যবহার করুন। শিশুর ত্বকের জন্য উপযুক্ত এমন তেল ব্যবহার করাই উত্তম। 

কীভাবে মালিশ করবেন? 

কাজটি করতে হবে আলতোভাবে। ঘড়ির কাঁটা ঠিক যেভাবে ঘোরে, ঠিক সেই দিক দিয়ে মালিশ শুরু করুন। ডান হাত দিয়ে বাঁ থেকে ডান দিকে অর্ধবৃত্তাকারে মালিশ করুন। আবার বাঁ হাত দিয়ে মালিশ করে ওই বৃত্তটা সম্পূর্ণ করুন। হালকাভাবে মালিশ করুন যেন শিশুর আঘাত না লাগে। 

মুনওয়াকিং মালিশ

গ্যাসের কারণে পেটে ব্যথা হলে শিশুর পেটে নিজের আঙুল দিয়ে বাঁ দিক থেকে ডান দিকে ম্যাসাজ করুন। নাভির ওপর আঙুলের সাহায্যে মুনওয়াকের মতো করে ম্যাসাজ করতে পারেন। তবে খেয়াল রাখবেন, হাতের নখ যেন কাটা থাকে। নয়তো শিশু ব্যথা পেতে পারে। 

baby

পা ধরে পেটের দিকে মুড়ে দিন

গ্যাসের সমস্যা কমাতে এই কৌশলটিও দারুণ কাজ করে। বাচ্চাকে সোজা শুইয়ে, হাঁটুর কাছ থেকে পা ধরে পেটের দিকে মুড়ে দিন। দুই পা এক সঙ্গে পেটের কাছে নিয়ে যান। এই অবস্থায় ৫ সেকেন্ড রাখুন। তিন বার করুন। এতে পেটে জমে থাকা গ্যাস সহজে বেরিয়ে যাবে। 

মালিশ করার সময় বাচ্চা কাঁদতে শুরু করলে থেমে যান। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

এনএম