images

লাইফস্টাইল

প্লাস্টিকের টুলের মাঝখানে ছিদ্র থাকে কেন? 

লাইফস্টাইল ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪০ এএম

প্রায় প্রতিটি বাড়িতেই এখন কাঠের চেয়ারের পাশাপাশি প্লাস্টিকের টুল বা চেয়ার দেখা যায়। ওজনে হালকা, দামে সাশ্রয়ী এবং জায়গা কম লাগায় এই টুল সবার পছন্দের তালিকায় থাকে। কখনো কি মনোযোগ দিয়ে প্লাস্টিকের টুলগুলো দেখেছেন? খেয়াল করলে দেখবেন টুলের ঠিক মাঝ বরাবর একটি ছিদ্র থাকে। 

অনেকের মনে প্রশ্ন জাগে টুলে মাঝখানে এই ছিদ্র কেন থাকে? এটি কি কেবল নকশা করার জন্য? নাকি এর পেছনে রয়েছে কোনো কারণ? জানলে অবাক হবেন, এই ছিদ্রের পেছনে কিছু বিশেষ কারণ রয়েছে যা খুবই বাস্তব ও বৈজ্ঞানিক। 

tul

চাপ ও বায়ুর কথা চিন্তা করে টুলের মাঝখানে ছিদ্র রাখা হয়। আরেকটু বিশদভাবে বলা যাক। খেয়াল করবেন, প্লাস্টিকের টুলগুলো সহজের একটির ওপর অন্যটি রাখা যায়। এতে ঘরের জায়গা বাঁচানো সম্ভব হয়। প্রয়োজনের সময় সহজেই টুলগুলো আলাদা করা যায়। এখন এসব টুলে যদি কোনো ছিদ্র না থাকত তবে চাপ ও শূন্যতার কারণে এরা একত্রে লেগে যেত, যা আলাদা করা কঠিন হতো।

টুলের মাঝে ছিদ্র রাখার আরও একটি কারণ রয়েছে। টুলের ওপর যখন কোনো ভারী মানুষ বসেন তখন তার চাপের কারণে টুলটি ফেটে যাওয়ার আশঙ্কা থাকে। এমতাবস্থায়, এই ছিদ্রগুলি নমনীয়তা বজায় রাখে এবং টুলটি ভাঙা থেকে রক্ষা পায়।  

tul

এবার বুঝেছেন তো টুলের মধ্যে এই ছিদ্র থাকার গুরুত্ব কতোটা? প্লাস্টিকের টুলে যদি এই ছিদ্র না থাকত তবে তা সহজেই ভেঙে যাওয়ার আশঙ্কা থাকতো। এতে ক্ষতি হতো মানুষের। 

এনএম