images

লাইফস্টাইল

অন্তর্বাস না ধুয়ে কতবার পরা যায়? 

লাইফস্টাইল ডেস্ক

০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৯ এএম

পোশাক নোংরা হলে তা ধুয়ে থাকি আমরা। তবে কোনো পোশাক না ধুয়ে কতবার পরা যায় সে বিষয়ে অনেকেই অবগত নয়। অনেকের মনে প্রশ্ন জাগে, একবার পরার পরই কি পোশাক ধুয়ে ফেলা উচিত? নাকি তা কয়েক বার পরা যেতে পারে? 

সম্প্রতি অ‍্যালিসন ডেলপারডাঙ নামে এক ব্যক্তি এই ব্যাপারে ইনস্টাগ্রামে ভিডিওর মাধ্যমে নিজের মতামত জানায়। তিনি জানান, ছোটবেলায় রোজ রাতে একটি পায়জামা পরে তিনি ঘুমাতেন। বেশ অনেক দিন পরে তিনি বুঝতে পারেন যে, পায়জামাটি কাচা হচ্ছে না। তখন মাকে বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করেছিলেন। অ‍্যালিসনের মা জানিয়েছিলেন, পায়জামাটি দু’সপ্তাহ কাচা হয়নি।তার কারণ, সেটি তেমন নোংরাও হয়নি। 

washing

এক পোশাক বার বার পরলে নোংরা হয়ে যাবে, এই ধারণা ভুল। নোংরা হওয়ার বিষয়টি ব্যবহারকারীর ওপর নির্ভর করে। কে কতোটা ঘামেন, কতোটা পরিচ্ছন্ন থাকেন— তার ওপরও নির্ভর করে পোশাক ময়লা হবে কি না। 

অনেকেই ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলেন বলে পোশাক না ধুয়ে দ্বিতীয়বার পরেন না। এই অভ্যাসও খারাপ নয়। এতে ত্বকে সংক্রমণের আশঙ্কা কম থাকে। তবে মনে রাখতে হবে, বার বার পোশাক ধুলে তা নষ্ট হয়ে যায়। তাহলে একই পোশাক না কেঁচে ঠিক কতবার পরা যায়? 

wash

এই প্রশ্নের কোনো নির্দিষ্ট উত্তর হয় না। পোশাকের ওপর নির্ভর করছে, সেগুলি না কেঁচে পরার মেয়াদ। তবে অন্তর্বাসের ক্ষেত্রে বিশেষ সচেতনতা জরুরি। দ্বিতীয়বার না কেঁচে অন্তর্বাস পরা উচিত নয়। কেননা এই ধরনের পোশাক শরীরের যে অংশে পরা হয়, সেখানে এমনিতেই ব্যাকটেরিয়া থাকে। অর্থাৎ, একই অন্তর্বাস না ধুয়ে দ্বিতীয়বার পরা উচিত নয়। 

জিন্স, পায়জামা, শার্টের মতো কিছু পোশাকের ক্ষেত্রে এ বিষয়ে ছাড় আছে। এ ধরনের পোশাকগুলি বেশিবার ধুলে আবার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এসব পোশাক না ধুয়ে কতবার পরা যাবে তার নির্দিষ্ট কোনো সীমা নেই। এই বিষয়টি নির্ভর করছে যে ব্যবহার করছে তার ওপর। 

এনএম