images

লাইফস্টাইল

বেড়াতে গেলে শিশুকে অহেতুক প্রশ্ন নয়

লাইফস্টাইল ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৯ এএম

বাড়িতে অতিথি এলেই আঁতকে ওঠে সারা। কিছুতেই তাদের সামনে যেতে চায় প্রথম শ্রেণিতে পড়ুয়া এই শিশু। কারণ অতিথি যেই হোক, তাদের সামনে গেলেই অনেকগুলো প্রশ্ন শুনতে হয়। তোমার বাবা কীভাবে তোমার মাকে আদর করে? আম্মু আব্বুকে কী বলে ডাকে? তোমার দাদী কি তোমার আম্মুকে বকে?— এমন প্রশ্নের উত্তর দিতে একটুও ভালো লাগে না ওর। 

কেউ কেউ আবার চলে যায় পড়াশোনায়। কোন ক্লাসে পড় জিজ্ঞেস করার পরই জানতে চায়, বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি? ঢাকা কোন নদীর তীরে অবস্থিত জানো? আমাদের বিজয় দিবস কবে বলো তো? কোন দেশকে সাদা হাতির দেশ বলা হয়?— এমন প্রশ্ন একের পর এক শুনতে হয় সারাকে। উত্তর দিতে না পারলে আবার অতিথিদের কেউ কেউ বলে বসেন, ‘খালি দুষ্টুমি করলে তো হবে না, পড়াশোনায় করতে হবে বাবু।’

baby

অতিথিরা চলে যাওয়ার পর খেতে হয় মায়ের বকুনি। সবকিছু জানা তাও কেন উত্তর দিলো না। মান সম্মান সব গেল। পড়াশোনায় একদমই মন নেই।– এমন কথাগুলো হজম করতে হয়। অথচ সারা কখনো মনের কথা অতিথিদেরও বলতে পারে না, মা-বাবাকেও না।

উত্তরগুলো জানলেও অতিথিদের সামনে বলতে ইচ্ছা করছিল না। হঠাৎ করে মনে পড়ছিল না। আর তাই, অতিথি এলেই মুখ শুকিয়ে যায় সারার। বাড়িতে কেউ বেড়াতে এলে দূরে দূরে থাকার চেষ্টা করে। 

baby

সারার মতো পরিস্থিতিতে পড়েনি এমন শিশুর সংখ্যা আমাদের দেশে কম। কিন্তু শিশুদের মানসিক স্বাস্থ্য নিয়ে বড়রা তেমন একটা ভাবেন না। বিশেষজ্ঞদের মতে, অতিথিদের অযাচিত প্রশ্ন আর মা-বাবার বকা শিশুর মনে নেতিবাচক প্রভাব ফেলে।

কারো সামনে প্রশ্নের উত্তর দিতে পারলে তার মনে ‘আমি পারি না, আমি পারবো না’ এমন ধারণা সৃষ্টি হয়। তাই পরবর্তীতে সে অন্যদের সামনে আসতে লজ্জা পায়। এভাবে শিশু অন্যদের থেকে আলাদা হয়ে যায় যা তার মানসিক বিকাশের পথে বাধা সৃষ্টি করে। সবমিলিয়ে শিশু হীনমন্যতায় ভোগে। 

baby

অভিভাবক হিসেবে করণীয় 

অনেক মা-বাবাই এমন পরিস্থিতিতে শিশুকে তিরস্কার করেন। কখনোবা সে না চাইলে গান, নাচ, ছড়া বলা ইত্যাদির জন্য জোর করেন। এসব একদমই অনুচিত। বুঝতে হবে, শিশুর সেই সময়ে বলতে ইচ্ছা না-ও করতে পারে। এমন পরিস্থিতিতে মা-বাবা বা অভিভাবককেই তার পাশে দাঁড়াতে হবে। 

baby

অতিথির এমন আচরণ যে শিশুকে বিব্রত করে তা তাদের সুন্দরভাবে বোঝানোর চেষ্টা করতে হবে। কোনো প্রশ্নের জবাব দিতে না পারলে শিশুকে বোঝান যে এমনটা হতেই পারে। ভুল উত্তর দেওয়া কিংবা প্রশ্নের উত্তর না জানা দোষের কিছু নয়। পরেরবার সে শিখে নিতে পারবে। লজ্জা ভেঙে শিশু যেন সবার সামনে আনন্দ নিয়ে কথা বলতে পারে সেই অভ্যাস করাতে পারেন। 

baby

বেড়াতে গেলে অতিথি হিসেবে করণীয় 

আপনি যদি অতিথি হয়ে থাকেন তবে শিশুকে প্রশ্ন করে বিরক্ত করা থেকে বিরত থাকুন। এমন আচরণ করুন যেন শিশু বিব্রত না হয়। অতিথির সঙ্গে শিশুর সম্পর্ক হবে মধুর, আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ। আপনি তার পছন্দের বিষয় সম্পর্কে জানতে পারেন। শিশু নিজে থেকে কোনো বিষয়ে আগ্রহে দেখালে তা নিয়ে কথা বলতে পারেন। তবে এক বিষয়ে বারবার কথা বলবেন না। এতে শিশুরা বিরক্ত হয়। 

baby

শিশুদের প্রিয়জন হতে চাইলে তাদের সঙ্গে তাদের মতো করেই মিশুন। অহেতুক প্রশ্ন করে বিব্রত করবেন না। এতে শিশুর অপছন্দের ব্যক্তিতে পরিণত হবেন আপনি। 

এনএম