images

লাইফস্টাইল

দৃষ্টিশক্তি ভালো রাখবে ৩ ব্যায়াম

লাইফস্টাইল ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৯ এএম

দেহের অত্যন্ত স্পর্শকাতর অঙ্গ চোখ। যাবতীয় সব চাপ সহ্য করে এটি। অফিসে দীর্ঘসময় কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, মোবাইল দেখা আরও কত কী। ফলে চাপ পড়ছে চোখের ওপর। 

শরীর সুস্থ রাখতে যেমন ব্যায়াম করা উচিত, তেমনি চোখের যত্নেও সচেতন হওয়া জরুরি। কাজের ফাঁকেই চোখ বিশ্রামে রাখতে হবে। মাঝেমধ্যে ঠান্ডা পানির ঝাপটা দেওয়া ভালো। তবে দৃষ্টিশক্তি ভাল রাখতে, চোখ ব্যথা, চোখ দিয়ে পানি পড়া ইত্যাদি সমস্যা কমাতে কয়েকটি ব্যায়াম করতে পারেন। 

eye

হাতের তালুর ব্যবহার

১০-১৫ মিনিট দুই হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। এতে হাতের তালুতে তাপ উৎপন্ন হবে। চোখ বন্ধ করে এই তাপ চোখের ওপর দিন। তবে আলতোভাবে কাজটি করবেন। দিনে ৩/৪বার এই কাজটি করতে পারেন। চোখ ভালো থাকবে। 

eye

ঘন ঘন চোখের পাতা ফেলা

চোখের নানা সমস্যা মেটায় এই ব্যায়ামটি। বিশেষত, একভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমধ্যে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভালো। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলুন। 

eye

চোখ ঘোরানো

চোখ ভালো রাখার আরেকটি কার্যকরী ব্যায়াম হচ্ছে গোল করে চোখের মণি ঘোরানো। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। এরপর ২/৩ সেকেন্ডের মতো চোখ বন্ধ করে রাখুন। রোজ ২ বার করে ব্যায়ামটি করুন। চোখের পেশি ভাল থাকবে।

এনএম