images

লাইফস্টাইল

ডায়াবেটিস রোগীরা কি কলা খেতে পারবেন? 

লাইফস্টাইল ডেস্ক

১২ জুন ২০২২, ১২:২৭ পিএম

রোজ বাড়ছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে তাই খাবার খেতে হয় বুঝেশুনে। অনেকেই বলেন, ডায়াবেটিস রোগীদের কলা খাওয়া উচিত হয়। আবার কোনো কোনো বিশেষজ্ঞ বলেন উল্টো কথা। তাদের মতে, কিছু নিয়ম মেনে ডায়াবেটিস রোগীরাও কলা খেতে পারেন। তবে এর পরিমাণ নির্ভর করে কলা কতোটা পেকেছে তার ওপর। 

bananaকাঁচা কলা

ডায়াবেটিক ও প্রি-ডায়াবেটিক রোগীদের জন্য কাঁচা কলা খুব বেশি সমস্যার কারণ হয় না। এতে থাকে ‘রেসিস্ট্যান্ট স্টার্চ’ যা ক্ষুদ্রান্ত্রে দ্রুত পাচিত হয় না। ফলে শর্করার বিপাক থাকে নিয়ন্ত্রণে। পাশাপাশি পেটের গণ্ডগোলের সমস্যা থাকলে কাঁচা কলা খেলে উপকার পাওয়া যায়। 

bananaপাকা কলা

পাকা কলাতে থাকে পটাশিয়াম, ভিটামিন বি৬ এর উপকারি উপাদান থাকে। কিন্তু এতে কিছু প্রাকৃতিক ‘সুইটনার’ থাকে। তাই পাকা কলা খাওয়ার আগে নিতে হবে চিকিৎসকের পরামর্শ। চিকিৎসক অনুমতি দিলে, মাঝে মধ্যে অল্প পরিমাণে পরিমাণে খেতে পারবেন। 

bananaবেশি পাকা কলা

কলা অতিরিক্ত পেকে খয়েরি রঙের হয়ে গেলে তা ডায়াবেটিস রোগীদের না খাওয়াই ভালো। এমন কলার স্টার্চ ভেঙে একেবারে সরল শর্করাতে রূপান্তরিত হয়ে যায়। এমন শর্করা দ্রুত বিপাক হয়। ফলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত বেড়ে যেতে পারে। ডায়াবেটিস রোগীদের জন্য যা বিপজ্জনক। 

এনএম