images

লাইফস্টাইল

অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে এসব নিয়ম মেনে চলুন 

লাইফস্টাইল ডেস্ক

০৫ মে ২০২৪, ০৪:১৭ পিএম

মানবদেহের অন্ত্র আর হরমোনের স্বাস্থ্য একে অপরের সঙ্গে সংযুক্ত। সুস্থ থাকতে অন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখা জরুরি। অর্থাৎ অন্ত্র যদি ভালো থাকে তাহলে সামগ্রিকভাবে সুস্থ থাকবেন আপনি। 

কীভাবে অন্ত্রের ভারসাম্য বজায় রাখেন। চলুন জেনে নিই বিস্তারিত-  

food1

রুটিন মেনে খাবার খাওয়া 

অন্ত্র ভালো রাখতে নিয়মিত রুটিন মেনে খাবার খাওয়া উচিত। কারণ এটি অন্ত্রকে সর্বোত্তমভাবে কাজ করতে সহায়তা করে। তাই রোজ একই সময়ে খাবার খাওয়ার অভ্যাস করুন। স্বাস্থ্যকর খাবার রাখুন খাদ্যতালিকায়। 

পর্যাপ্ত ঘুম জরুরি 

রোজ ১২-১৩ ঘণ্টা ঘুম হজমে সহায়তা করে। এটি শরীরের সার্কেডিয়ান তালকে সমর্থন করতেও সাহায্য করে। এই সময় ঘুমানো সম্ভব না হলেও অন্তত দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন। 

coke

কোল্ড ড্রিংক্স কে ‘না’ বলুন 

স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর কোল্ড ড্রিংক্স। বিশেষত খাবারের সঙ্গে কোমল পানীয় পান করলে হজম বাধাগ্রস্ত হয়। তাই সুস্থ থাকতে নিয়মিত কোল্ড ড্রিঙ্ক এড়িয়ে চলুন। 

চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন 

খাবার চিবিয়ে খেতে চেষ্টা করুন। খাবারটি ভালোভাবে চিবিয়ে খেলে এটি লালার সঙ্গে সহজে মেশে। কার্বোহাইড্রেট ভাঙ্গন এবং পুষ্টির শোষণেও সাহায্য করে এটি। 

eat

খাওয়ার জন্য আলাদা সময় 

অনেকে কাজের ফাঁকে খাবার খেয়ে থাকেন। এই অভ্যাস ভালো নয়। বরং খাবার খাওয়ার জন্য আলাদা সময় বরাদ্ধ রাখুন। এটি প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয়করণে সাহায্য করে যা হজম ক্রিয়াকে ত্বরান্বিত করে।