images

লাইফস্টাইল

গরমে সকালের নাশতায় রাখুন এই খাবার, থাকবেন সুস্থ

লাইফস্টাইল ডেস্ক

২৫ এপ্রিল ২০২৪, ০৬:১১ পিএম

তাপমাত্রা পেরিয়ে গেছে ৪০ ডিগ্রি। প্রচণ্ড তাপে নাকাল দেশবাসী। বাতাস থাকলে তা গরম। ফলাফলে অসুস্থ হয়ে পড়ছে অনেকে। অতিরিক্ত গরমে কিছুই খেতে ইচ্ছে করে না। আবার এসময় পেটের নানা সমস্যার ঝুঁকি বেড়ে যায়। তাই খাদ্যতালিকায় রাখতে হবে এমন খাবার যা পেট ঠান্ডা রাখে, পাশাপাশি স্বাস্থ্যের জন্য উপকারি। 

এই গরমে সকালে রুটি বা ভাজাপোড়া কিছু না খেয়ে খেতে পারেন দই চিড়া। এই দুটো উপাদানই স্বাস্থ্যের জন্য উপকারি। সকালের নাশতায় দই-চিড়া খেয়ে এড়াতে পারেন হিট স্ট্রোকের ঝুঁকিও। 

doi1

গরমে দই খাওয়ার উপকারিতা 

গরমে টক দই খেলে শরীর ঠান্ডা থাকে। টক দইয়ে আছে প্রোবায়োটিক্স যা অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখে। পাশাপাশি বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। পাশাপাশি দইয়ে আছে ভিটামিন এ, বি৬, বি ফ্যাট, ক্যালশিয়াম, ফসফরাসের মতো পুষ্টি উপাদান। গরমে রোজ দই খেলে মূত্রনালির সংক্রমণের ঝুঁকিও এড়াতে পারবেন।

গরমে চিড়া খাওয়ার উপকারিতা 

দইয়ের পাশাপাশি চিড়াও উপকারী। এতে ফাইবারের পাশাপাশি আছে ভিটামিন এ, বি, আয়রন, ক্যালশিয়াম, ফসফরাস, জিঙ্ক, কপার, ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ। 

doi2

দই-চিড়া খেলে মিলবে যেসব সুফল 

বাঙালির অন্যতম প্রিয় খাবার দই-চিড়া। গরমকালে অনেকেই সকালের নাশতায় এই খাবার রাখেন। এটি বেশ পুষ্টিকর। ওজন কমাতে চাইলেও খেতে পারেন দই-চিড়া। এই খাবারটি খেলে শারীরিক অস্বস্তি এবং গ্যাস-অম্বল হওয়ারও ভয় থাকে না। কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা থাকলেও দই-চিড়া খেতে পারেন। 

কীভাবে দই-চিড়া খাবেন 

সাধারণ পানিতে চিড়া ভালো করে ধুয়ে নিন। দু-তিন বার ধুয়ে নিন। এরপর কিছুক্ষণ পানিতে চিড়া ভিজিয়ে রাখুন। এরপর ছেঁকে ফেলুন। এবার এর সঙ্গে পরিমাণমতো টক দই মেশান। মিষ্টি দই না খাওয়াই ভালো। মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মুড়কি ব্যবহার করতে পারেন। চাইলে দই আর চিড়ার সঙ্গে মেশাতে পারেন কলাও। 

এনএম