images

লাইফস্টাইল

যে ৫ খাবার ভুলেও প্রেশার কুকারে রাঁধবেন না 

লাইফস্টাইল ডেস্ক

২৭ এপ্রিল ২০২২, ০৩:৪৩ পিএম

বাড়িতে হঠাৎ করেই অতিথি এসেছে। এদিকে দুপুরের খাবারের সময়ও ঘনিয়ে এসেছে। হাতে সময় কম। অতিথিদের জন্য ভালো মন্দ পদ রান্না করতে হবে। এমন ধরনের পরিস্থিতিতে গৃহিণীরা ভরসা রাখেন প্রেশার কুকারে। চটজলদি রান্না করার জন্য এই বিশেষ কড়াইয়ের জুড়ি নেই। কিন্তু জানেন কি, কিছু খাবার রয়েছে যা প্রেশার কুকারে একদমই রান্না করা উচিত নয়। এতে খাবারের পুষ্টিগুণ পুরোপুরি নষ্ট হয়ে যায়। 

দুগ্ধজাত খাবার

দুধ দিয়ে তৈরি কোনো খাবার কখনো প্রেশার কুকারে রান্না করবেন না। এতে খাবারের স্বাদ নষ্ট হয়ে যায়। একই সঙ্গে চলে যায় সব পুষ্টিগুণ। 

cookerশাকসবজি 

সবজিতে অনেক পুষ্টিগুণ থাকে। তাই প্রেশার কুকারে রান্না করা উচিত নয়। এতে সবজিতে থাকা ভিটামিন, খনিজ, এবং অন্যান্য পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কড়াইতে শাকসবজি রান্না করার চেষ্টা করবেন। সময় একটু বেশি লাগলেও স্বাদ ও পুষ্টিমান ঠিক থাকবে। 

ডিম 

সময় বাঁচাতে অনেকেই প্রেশার কুকারে ডিম সেদ্ধ করে থাকেন। এই কাজটি করা উচিত নয়। ডিম সেদ্ধ করার জন্য বেশি তাপের প্রয়োজন হয়। খোলা পাত্রে ডিম সেদ্ধ করা ভালো। এতে ডিম ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে না। এছাড়া প্রেশার কুকারে ডিম সেদ্ধ করলে এই পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। 

fish

মাছ 

অল্প সময়েই মাছ রান্না হয়ে যায়। প্রেশার কুকারে রান্না করলে মাছ বেশি সেদ্ধ হয়ে যায়। এতে স্বাদ চলে যায়। পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। তাই, কড়াইয়ে মাছ রান্না করুন।

ভাত 

সময় বাঁচাতে প্রেশার কুকারে ভাত রান্না করছেন? এটি স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। প্রেশার কুকারে রান্না করা ভাত খেলে নানা স্বাস্থ্য সমস্যা হতে পারে। এভাবে রান্না করলে মাড় ঝরানো যায় না। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকে। 

এই খাবারগুলো এখন থেকে আর প্রেশার কুকারে রান্না করবেন না। দ্রুত ডাল বা মাংস সেদ্ধ করতে এটি ব্যবহার করতে পারেন। 

এনএম