images

লাইফস্টাইল

বিয়েতে বেশি খরচে বাড়ে ডিভোর্সের সম্ভাবনা! 

লাইফস্টাইল ডেস্ক

১০ আগস্ট ২০২৩, ০৬:০১ পিএম

বর্তমানে বিয়ে মানেই বড় এক উদযাপন। সাদামাটা বিয়ের আয়োজন হয় না বললেই চলে। রঙিন আসর সাজাতে লাখ লাখ টাকা খরচ করতে পিছপা হন না কোনো পক্ষ। বিয়ের আগের আনা আচার-অনুষ্ঠান থেকে শুরু করে বিয়ের পরের রিসিপশন পর্যন্ত চলে নানা আয়োজন। তার জন্য বরাদ্ধ থাকে হাজার হাজার টাকা। পোশাক থেকে শুরু করে গয়না— কে কত খরচ করতে পারল তা নিয়ে চলে অদৃশ্য প্রতিযোগিতা। 

সম্প্রতি বিয়ের খরচ নিয়ে চাঞ্চল্যকর এক তথ্য প্রকাশ্যে এসেছে। এতে উল্লেখ করা হয়েছে যে দম্পতি বিয়ের জন্য যত বেশি খরচ করেন, তাদের ডিভোর্সের সম্ভাবনাও তত বেশি বাড়ে। 

wedding

বহু দম্পতি বিয়ে উপলক্ষে লাখ লাখ টাকা খরচ করলেও অনেকেই কিন্তু এই ভাবনার বিরুদ্ধে। তারা চান বাজেটের মধ্যেই কাজটি করতে। অতিরিক্ত খরচে করতে নারাজ তারা। এই ভাবনাকেই বাস্তবসম্মত বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। কিন্তু বিয়ের সঙ্গে ডিভোর্সের যে কোনো সম্পর্ক থাকতে পারে, তা কি কখনো ভেবেছিলেন আপনি? সাম্প্রতিক সমীক্ষায় এমন আশ্চর্যজনক তথ্যই উঠে এসেছে। 

কাদের ডিভোর্সের সম্ভাবনা বেশি?

অর্থনীতিবিদ্যার দুইজন অধ্যাপক আমেরিকায় ৩ হাজার মানুষের ওপর এই গবেষণা চালিয়েছিলেন। গবেষণায় এই তথ্যই উঠে আসে যে, যারা বিবাহ উপলক্ষে যত বেশি টাকা খরচ করবেন, তাদের ডিভোর্সের সম্ভাবনাও তত বাড়বে! 

ring

গবেষণাপত্রে বলা হয়, অনেক পুরুষ বাগদানের আংটির জন্যে ২ হাজার থেকে ৪ হাজার ডলার খরচ করেছিলেন। আবার অনেকেই এই আংটির জন্যে বরাদ্দ করেছিলেন ৫০০ থেকে ২০০০ ডলার। দুই দলের মধ্যে তুলনা করে দেখা যায় যে, যারা আংটি কেনার জন্যে বেশি টাকা ব্যয় করেছিলেন, তাদের ডিভোর্স হওয়ার সম্ভাবনা ১.৩ গুণ বেশি ছিল।

কেবল পুরুষ নয়, নারী সম্পর্কিত তথ্যও জানা গেছে। গবেষণায় উঠে এসেছে যে, যেসব নারী বিয়েতে ১ হাজার ডলারেরও কম খরচ করেন, তাদের ডিভোর্স হওয়ার সম্ভাবনাও কম থাকে। বিপরীতে যারা বিয়েতে ২০ হাজার ডলারের বেশি খরচ করেন, তাদের বিবাহ বিচ্ছেদের সম্ভাবনা বেড়ে যায় ১.৬ গুণ। 

honeymoon

হানিমুনের ক্ষেত্রেও কি একই ব্যাখ্যা প্রযোজ্য?

এই গবেষণা অনুযায়ী, বিয়েতে অতিরিক্ত খরচ করা উচিত না হলেও হানিমুনের জন্যে অনেক টাকা খরচ করাই যায়। বিবাহের পরবর্তী সময়ে দুজনে মিলে ঘুরতে গেলে একে অপরের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ে। দুজন সঙ্গী আরও ঘনিষ্ঠ হতে পারেন। এতে বরং ডিভোর্সের সম্ভাবনা কমে।

বাংলাদেশিদের উপর গবেষণায় এমন কোনো তথ্য উঠে আসেনি। তবে বিশেষজ্ঞরা মনে করেন, বিয়ে উপলক্ষে অতিরিক্ত খরচ করার কোনো প্রয়োজন নেই। বরং স্বল্প খরচে যদি দুজন মানুষ একটি নতুন সম্পর্ক শুরু করতে পারেন, তার গ্রহণযোগ্যতাই বেশি। 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, সিএনএন

এনএম