images

লাইফস্টাইল

সারা বিশ্বে যে সুগন্ধি সবচেয়ে জনপ্রিয়

লাইফস্টাইল ডেস্ক

০৬ এপ্রিল ২০২২, ০৫:২৪ পিএম

সুগন্ধি ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। প্রতিদিনই মানুষ শরীরে সুগন্ধ লাগান। এক এক জন মানুষ এক এক ধরনের গন্ধ পছন্দ করেন। কারো পছন্দ গড়া সুগন্ধি। কারো বা হালকা। বাজারে হরেক রকমের সুগন্ধি মেলে। এগুলো বিভিন্ন নামে পরিচিত। যেমন পারফিউম, সেন্ট, বডি স্পে ইত্যাদি। এর বাইরে আরেক ধরনের সুগন্ধ আছে। যেটা আতর নামে সমাদৃত। 

সুগন্ধি প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন দেখে অবশ্য বোঝার কোনও উপায়ই নেই কোন গন্ধ সবচেয়ে বেশি পছন্দ করে মানুষ। বিজ্ঞাপন তো অনেক কথাই বলে, কিন্তু বিজ্ঞান কী বলছে?

smellবিজ্ঞানীরা কিন্তু বলছেন, তারা নাকি খুঁজে পেয়ে গিয়েছেন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সুগন্ধি। গবেষণা বলছে, পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গন্ধে রয়েছে ভ্যানিলার মৃদু সুবাস। অন্য দিকে সবচেয়ে অপছন্দের গন্ধগুলোর মধ্যে রয়েছে ঘামে ভেজা পা ও চিজের গন্ধ।

সুইডেনের একটি বিজ্ঞান প্রতিষ্ঠানের স্নায়ুতত্ত্ব বিভাগের গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষকদের দাবি, সংস্কৃতি ভেদে গন্ধ সম্পর্কে মানুষের চেতনা ভিন্ন ভিন্ন হলেও শেষ পর্যন্ত ব্যক্তিগত পছন্দ-অপছন্দই ঠিক করে দেয় কোন গন্ধ ভালো লাগবে। তাদের গবেষণা বলছে, কার কোন গন্ধ ভাল লাগবে, তার মাত্র ৬ শতাংশ নির্ভর করে সংস্কৃতির উপর। অপর দিকে ৫৪ শতাংশ ক্ষেত্রে প্রাধান্য পায় মানুষের ব্যক্তিগত ভাল লাগা।

এজেড