images

আইন-আদালত

কুরিয়ারকর্মী নাহিদ হত্যাসহ তিন মামলার প্রতিবেদন ৩ মে

জ্যেষ্ঠ প্রতিবেদক

২২ মার্চ ২০২৩, ০২:৫৭ পিএম

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় কুরিয়ারকর্মী নাহিদ হত্যাসহ তিনটি মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ৩ মে দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (২২ মার্চ) মামলা তিনটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু পুলিশ প্রতিবেদন দাখিল করতে না পারায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী নতুন দিন ধার্য করেন। আদালত সূত্রে এমন তথ্য জানা গেছে।

কুরিয়ারকর্মী নাহিদ হত্যা মামলা ছাড়া বাকি মামলাগুলো হলো- পুলিশের ওপর হামলার মামলা ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলা।

এর আগে গত বছরের ১৭ এপ্রিল রাত ১২টার দিকে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। কয়েক ঘণ্টাব্যাপী চলা এ সংঘাত রাতে নিয়ন্ত্রণে এলেও পরদিন সকাল ১০টার পর থেকে ফের শুরু হয়।

দুই পক্ষের সংঘর্ষে নিহত কুরিয়ারকর্মী নাহিদের বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউ মার্কেট থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের নামে একটি হত্যা মামলা করেন। এছাড়া পুলিশ বাদী হয়ে বিস্ফোরক আইনে ও পুলিশের ওপর হামলার অভিযোগে পৃথক দুটি মামলা দায়ের করে। দুই মামলাতে নিউ মার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ মোট এক হাজার ২০০ জনকে আসামি করা হয়।

পুলিশের ওপর হামলার ঘটনায় করা মামলায় ২৪ জনের নাম উল্লেখ করে ও তিনশ অজ্ঞাতপরিচয় ব্যবসায়ী-কর্মচারীকে আসামি করা হয়। এছাড়া একই মামলায় অজ্ঞাতপরিচয়ে ঢাকা কলেজের ৭০০ ছাত্রকে আসামি করা হয়েছে।

এআইএম/জেবি