images

আইন-আদালত

যৌন হয়রানি রোধে সব আদালতে কমিটি গঠনের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ মার্চ ২০২২, ০৩:৪২ পিএম

যৌন হয়রানি প্রতিরোধে দেশের প্রত্যেক আদালতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। ১৫ দিনের মধ্যে কমিটি গঠন করে এ সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

বুধবার (২৩ মার্চ) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূ্ঞা এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টে যৌন হয়রানিসংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদানসংক্রান্ত কমিটির সভাপতি বিচারপতি কৃষ্ণা দেবনাথের উপস্থিতিতে অনুষ্ঠিত কমিটির দ্বিতীয় সভার সিদ্ধান্ত মোতাবেক প্রত্যেক জেলা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর ৫৯১৬/২০০৮ এ প্রদত্ত ১৪/০৫/২০০৯ খ্রি. তারিখের রায়ের আলোকে শুধুমাত্র নিজ নিজ প্রতিষ্ঠানে যৌন হয়রানিসংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদানের নিমিত্ত প্রত্যেক জজশিপ ও ম্যাজিস্ট্রেসিতে এ সংক্রান্ত কমিটি গঠনপূর্বক পত্র প্রাপ্তির ১৫ (পনের) কার্যদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর নিকট প্রতিবেদন প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের নির্দেশনা দিয়ে রায় দিয়েছিলেন হাইকোর্ট। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অন্য অনেক দেশ থেকে এগিয়ে। কিন্তু যৌন নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনে অবহেলার বিষয়টি হতাশাজনক বলেও মন্তব্য করেছিলেন আদালত।

প্রসঙ্গত, কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিক-নির্দেশনা চেয়ে ২০০৮ সালের ৭ আগস্ট হাইকোর্টে জনস্বার্থে একটি রিট করা হয়। ওই রিটের শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায় দেন।

ডব্লিউএইচ/জেবি