images

আইন-আদালত

হাসিনার পদত্যাগ নিয়ে ব্যাখ্যা দিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী

নিজস্ব প্রতিবেদক

২১ অক্টোবর ২০২৪, ০৪:২৬ পিএম

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেছেন, সংসদ ভেঙে দেয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে। সোমবার (২১ অক্টোবর) তিনি গণমাধ্যমকে এ কথা বলেন।

জ্যোতির্ময় বড়ুয়া বলেন, “রাষ্ট্রপতি যখন সংসদ ভেঙেছেন, তখন প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে। পদত্যাগপত্র জমা দেয়া না-দেয়া কিছুই নয়।” তিনি আরও বলেন, সাংবিধানিক শূন্যতার আলোচনা অপ্রাসঙ্গিক এবং এর পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সম্প্রতি বলেন যে শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই, যা নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে। দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরীর সঙ্গে এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি এ মন্তব্য করেন।

মতিউর রহমান উল্লেখ করেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন কি না, এ নিয়ে এখনও বিতর্ক রয়েছে। তিনি বলেন, গত তিন সপ্তাহ ধরে পদত্যাগপত্রের অনুসন্ধান চালিয়েছেন, কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগেও কিছু পাওয়া যায়নি।

৫ আগস্ট গণবিক্ষোভের মুখে দেশ ত্যাগ করেন শেখ হাসিনা। সংবিধানের ৫৭(ক) ধারা অনুযায়ী, প্রধানমন্ত্রী পদত্যাগ করলে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিতে হয়, কিন্তু রাষ্ট্রপতি জানিয়েছেন, তার কাছে কোনো পদত্যাগপত্র নেই।

রাষ্ট্রপতি বলেন, ৫ আগস্ট সকালে প্রধানমন্ত্রীর বাসভবন থেকে ফোনে জানানো হয় যে শেখ হাসিনা বঙ্গভবনে আসবেন, কিন্তু পরে জানানো হয় যে তিনি আসছেন না। পরে জানা যায়, তিনি দেশ ছেড়ে চলে গেছেন।

তিনি আরও বলেন, “এ বিষয়ে আর বিতর্কের সুযোগ নেই। প্রধানমন্ত্রী চলে গেছেন এবং এটাই সত্য।” রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের মতামতও চেয়েছিলেন। ৮ আগস্ট প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ বলেছে, এই পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে।

বর্তমানে শেখ হাসিনা ভারতে আশ্রয় নিয়েছেন এবং গণমাধ্যমের খবর অনুযায়ী, পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ভারত সরকার তাকে ট্র্যাভেল ডকুমেন্ট দিয়েছে, যার মাধ্যমে তিনি অন্য দেশে যেতে পারবেন।

এইউ