images

আইন-আদালত

হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য অসত্য: জয়নুল আবেদীন

নিজস্ব প্রতিবেদক

২১ অক্টোবর ২০২৪, ০৪:১৭ পিএম

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, রাষ্ট্রপতি শেখ হাসিনার পদত্যাগের বিষয়টি উল্লেখ করে যে বক্তব্য দিয়েছেন, তা সঠিক নয়। সোমবার (২১ অক্টোবর) সুপ্রিম কোর্ট এনেক্স ভবনের মিডিয়া রুমের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জয়নুল আবেদীন এসব কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্রপতি জাতির উদ্দেশ্যে ভাষণে বলেছেন যে শেখ হাসিনা পদত্যাগ করেছেন, যা সারাদেশের মানুষ শুনেছে। রাষ্ট্রপতি নিজেই প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টাদের শপথ পড়িয়েছেন। এখন তিনি বলছেন যে পদত্যাগের দালিলিক প্রমাণ নেই, যা উদ্দেশ্যমূলক মন্তব্য বলে তিনি দাবি করেন।

তিনি আরও বলেন, এই সরকার গঠনের আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে বৈধতা নেওয়া হয়েছে। তাই শেখ হাসিনা যদি পদত্যাগ না করেন, তাও অন্তবর্তী সরকারের বৈধতায় কোনো সংকট নেই।

আরেক প্রশ্নের জবাবে জয়নুল আবেদীন বলেন, রাষ্ট্রপতি অসত্য কথা বলার কারণে দেশের মানুষের মনে হচ্ছে, তার পদত্যাগ করা উচিত।

উল্লেখ্য, দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর সঙ্গে এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, “পদত্যাগপত্র সংগ্রহের বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি।” রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন যে শেখ হাসিনা পদত্যাগ করেছেন, তবে তার কাছে এর কোনো দালিলিক প্রমাণ নেই।

এইউ