images

আইন-আদালত

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হলেন আশফাকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০২৪, ০৪:৪৭ পিএম

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করায় আপিল বিভাগের বিচারপতি আশফাকুল ইসলামকে ভারপ্রাপ্ত প্রধান বিচাপতি করা হয়েছে।

শনিবার (১০ আগস্ট) বিকেলে আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে সকালে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের ছয় বিচারপতির পদত্যাগের জন্য সময়সীমা বেঁধে দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর পরিপ্রেক্ষিতে দুপুরেই পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

পদত্যাগ করতে যাওয়া আপিল বিভাগের ৫ বিচারপতি হলেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

গণঅভ্যুত্থানের মুখে গত সোমবার পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে এই পতনের ধাক্কা সবখানে লাগতে শুরু করেছে। বিচার বিভাগও এর ব্যতিক্রম নয়। 

বিচারপতি আশফাকুল ইসলাম ১৯৫৯ সালের ১৫ জুলাই মানিকগঞ্জের হরিরামপুরের পূর্ব খলিলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা এ কে এম নুরুল ইসলাম ছিলেন বাংলাদেশের সাবেক ভাইস প্রেসিডেন্ট। আর মা জাহানারা আরজু একুশে পদকপ্রাপ্ত কবি ও সাহিত্যিক ছিলেন। আশফাকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। 

বিচারপতি আশফাকুল ইসলাম ২০২২ সালের ৮ ডিসেম্বর আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন। এর আগে ২০০৩ সালের ২৭ আগস্ট হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান তিনি। দুই বছর পর ২০০৫ সালের ২৭ আগস্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে স্থায়ী নিয়োগ পান।

জেবি