images

আইন-আদালত

তাপদাহে স্বস্তি দিচ্ছে আদালত চত্বরের গাছের ছায়া

আমিনুল ইসলাম মল্লিক

২৬ এপ্রিল ২০২৪, ১০:৪১ এএম

ঢাকাসহ দেশের ৪৫টির বেশি জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একইসাথে, দিনের গড় তাপমাত্রা কয়েক ডিগ্রি বেড়ে গিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ফলে তীব্র গরম অনুভূত হওয়ায় সারাদেশেই জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

এমন বাস্তবতায় মানুষ যেভাবে পারছে তাপ থেকে বাঁচতে অনবরত চেষ্টা চালিয়েই যাচ্ছে। সারাদেশের মতো গরমের তীব্রতায় আদালত অঙ্গনেও সবার হাঁসফাঁস অবস্থা। একটু শান্তি পেতে আদালত চত্বরের গাছপালার ছায়াকেই বেছে নিচ্ছে মানুষ।

4

সরেজমিনে এমন চিত্র দেখা গেছে সুপ্রিম কোর্ট এলাকায়। সর্বোচ্চ আদালতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে হাজারো বিচারপ্রার্থী আসেন। বিচারপ্রার্থীদের নানান ভোগান্তির মধ্যে যুক্ত হয়েছে তীব্র গরম। প্রচণ্ড এই গরমে আদালত চত্বরের ছোট-বড় গাছগুলোর শীতল ছায়ায় একটু শান্তি খুঁজে পান তারা। দাবদাহ থেকে বাঁচতে তাই বিচারপ্রার্থীদের অনেককেই গাছের ছায়ায় আশ্রয় নিতে দেখা যায়।

3

জানতে চাইলে দিনাজপুর থেকে আসা আশরাফ আলী ঢাকা মেইলকে বলেন, সকালে অনেক দূর থেকে এসেছি। হাইকোর্টে একটি মামলা আছে। শুনানি হবে তাই গরম থেকে বাঁচতে গাছতলায় বসে অপেক্ষা করছি।  

আরেক বিচারপ্রার্থী আব্দুর রশিদ বলেন, মামলা আছে কোর্টে। উকিল সাব ডাকলে ভেতরে যাব। আপাতত বসে আছি খোলা আকাশের নিচে গাছতলায়। গরম একটু বেশিই কিছুই করার নাই। গরমে গাছের ছায়াতেই আরাম।

2

আদালতের ক্লার্ক বরকত বলেন, স্যার সারাদিন কাজ করি এই অঙ্গনে। কাজ করতে করতে অনেক ক্লান্ত। ইদানিং অনেক গরম। তাই কাজের ফাঁকে গাছের ছায়ায় একটু রেস্ট নিচ্ছি। 

গরম থেকে বাঁচতে এরকম অনেকেই গাছের ছায়ায় বসে আছেন। কেউ মাদুর পেতে, কেউ ঘাসের উপর, কেউবা আবার বসে আছেন রাস্তার পাশে।

প্রচণ্ড গরমে দেশে পর পর তিন দফায় দেওয়া হয়েছে হিট অ্যালার্ট। কবে নাগাদ এই গরম শেষ হবে, আর শান্তি ফিরে পাবে সাধারণ মানুষ, এমন প্রশ্ন সবার।

এআইএম/এএস