images

আইন-আদালত

এসআই ওমর ফারুকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৬ পিএম

মাইক্রোবাসে অপহরণ করে চাঁদাবাজির অভিযোগে করা মামলায় এক আসামির জবানবন্দিতে নাম আসায় রাজধানীর উত্তরা পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) ওমর ফারুকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও ঢাকা মহানগর পুলিশের কমিশনারকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপাশি তাকে নিম্ন আদালতে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৪ এপ্রিল) এসআই ওমর ফারুকের আগাম জামিন আবেদন খারিজ করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ এমন আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মো. জাহাঙ্গীর কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আদালত থেকে বেরিয়ে আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী আমিন উদ্দিন মানিক।

মামলার এজাহারে বাদী জয়দেবপুর মধ্যপাড়ার শফিকুল ইসলাম বলেন, গত ২৪ নভেম্বর জয়দেবপুরের পিরুজালী আলিমপাড়ার একটি খাবার হোটেলে জনৈক আহসান হাবিবের সঙ্গে কথা বলার সময় তার (আহসান হাবিব) কয়েকজন সহযোগী সাদা রংয়ের হায়েস গাড়িতে তুলে চোখ বেঁধে হ্যান্ডকাপ পরিয়ে দেয়। তারা মারধর করে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। তারা মারধর করলে পকেটে থাকা ১০ হাজার টাকা দেই। পরে আসামিরা আমার স্ত্রীকে ফোন করে মুক্তিপণ দাবি করে। তবে স্ত্রীর সঙ্গে কৌশলে কথা বলে জানতে পারি তারা ডিবি পুলিশ নয়। এটি আসামিদের জানালে তারা রাত পৌনে বারোটার সময় তুরাগের কামারপাড়ায় গাড়ি থেকে চোখ বাঁধা অবস্থায় ফেলে দেয়।

তারপর পুলিশকে অবহিত করলে আহসান হাবিবকে ওইদিন দিবাগত রাতে তার বাড়ি থেকে আটক করা হয়। পরে তিনি বিভিন্ন আসামির নাম বলেন। এর মধ্যে মো. শাহীন চৌধুরী নামে এক আসামির জবানবন্দিতে বিষয়টির সঙ্গে এসআই ওমর ফারুকের সংশ্লিষ্টতার বিষয়টি উঠে আসে। এ অবস্থায় এসআই ওমর ফারুক হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করে। ওই আবেদনের শুনানি শেষে আজ আদালত এ আদেশ দেন।

এআইএম/এমআর