images

আইন-আদালত

আব্দুল হাইয়ের এমপি পদ হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক

০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৯ পিএম

ঝিনাইদহ-১ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বিজয়ী মো. আব্দুল হাইয়ের সংসদ সদস্য পদ দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে ভোটগ্রহণ ও ভোট গণনায় অনিয়ম ও কারচুপির অভিযোগে ঝিনাইদহ-১ আসনের আলোচিত এই সংসদ সদস্যের পদের গেজেট স্থগিত চেয়ে ইলেকশন পিটিশন দায়ের করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল।

গত ২৪ ডিসেম্বর নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে শৈলকুপা উপজেলা নির্বাচন কর্মকর্তা তায়জুল ইসলাম বাদী হয়ে অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে পৃথক দুটি মামলা দায়ের করেন। গত ৪ জানুয়ারি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দায়েরকৃত দুটি মামলায় জামিন পান আব্দুল হাই।

আরও পড়ুন

পঞ্চমবারের মতো এমপি হলেন হাই

এবারের সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা আনুষ্ঠানিকভাবে শুরুর পর থেকে আব্দুল হাইয়ের বিরুদ্ধে প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ জমা পড়ে নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট দফতরে। একাধিকবার শোকজও করা হয় তাকে। পরে তার বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। 

গত ৭ জানুয়ারির নির্বাচনে পঞ্চমবারের মতো সংসদ সদস্য হন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের এই সভাপতি । নির্বাচনে তিনি পেয়েছেন ৯৪ হাজার ৩৭৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল (ট্রাক প্রতীক) পেয়েছেন ৮০ হাজার ৫৪৭ ভোট।

এআইএম/জেবি