images

আইন-আদালত

নির্বাচন পেছাতে লিগ্যাল নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ নভেম্বর ২০২৩, ০৬:৪১ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছাতে প্রধান নির্বাচন কশিনারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন একজন আইনজীবী। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচন পেছানোর সুযোগ রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (২৮নভেম্বর) বিকেলে রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

ভোটগ্রহণের ৫২ দিন আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

 

আরও পড়ুন

নির্বাচন পর্যবেক্ষণে আবেদনের সময় বাড়ল 

 

আইনজীবী জানান, লিগ্যাল নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে আইনগত (হাইকোর্টে রিট) পদক্ষেপ নেওয়া হবে।

ইউনুস আলী বলেন, ঘোষিত তফসিল পেছানোর জন্যে নোটিশে বলা হয়েছে। এছাড়া দেশের বড় রাজনৈতিক দল নির্বাচনে অনুপস্থিত রয়েছে। যদি তারা নির্বাচনে আসতে চায় তাহলে সেক্ষেত্রে আমাদের নির্বাচনের তারিখ পিছিয়ে দেওয়া উচিত। নির্বাচন বিষয়ে বিদেশিদের চাপও রয়েছে।

এ সময় সাংবাদিকরা লিগ্যাল নোটিশটি কি বিএনপির পক্ষ থেকে পাঠানো হয়েছে কি না জানতে চাইলে এই আইনজীবী বলেন, না বিএনপির পক্ষ থেকে নয়, জনস্বার্থে এই লিগ্যাল নোটিশ পঠিয়েছি। এখানে দেশে হরতাল অবরোধ চলছে, মানুষের জানমালের ক্ষতি হচ্ছে। সব দিক বিবেচনায় নিয়ে নির্বাচন পেছানোর দাবিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

 

আরও পড়ুন

নির্বাচনী আচরণবিধি দেখভালে মাঠে ৮ শতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট 

 

এর আগে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে বড় দলগুলোর উপস্থিতির জন্য নির্বাচনের তারিখ পেছানোর সুযোগ বিবেচনায় আছে বলে জানান নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান। তবে বিএনপি নির্বাচনে না এলে ভোটের তারিখ পেছানোর কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এআইএম/জেবি