images

আইন-আদালত

চাইলে রাষ্ট্রপতির কাছেও আবেদন করতে পারবেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

০২ অক্টোবর ২০২৩, ০৫:০৭ পিএম

চিকিৎসার জন্য বিদেশে যেতে চাইলে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাষ্ট্রপতির কাছেও আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী।

তিনি বলেন, ‘বিদেশ যেতে হলে আপিল বিভাগে আবেদন করতে হবে খালেদা জিয়াকে। চাইলে রাষ্ট্রপতির কাছেও আবেদন করতে পারবেন তিনি।’

সোমবার (২ অক্টোবর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বিএনপি প্রধানের পাঁচ বছরের সাজা হয়। সেদিন থেকে কারাবন্দি হন তিনি। পরে হাইকোর্টে সাজা বেড়ে ১০ বছর হয়। এরপর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আরও সাত বছরের সাজা হয়।

আরও পড়ুন: খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে আর করণীয় কিছু নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

২০২০ সালের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে পরিবারের আবেদনের প্রেক্ষিতে সরকার খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে। এরপর প্রতি ছয় মাস পরপর তার মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার। সবশেষ ১২ সেপ্টেম্বর সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়।

সর্বশেষ প্রায় দুই মাস ধরে খালেদা জিয়া ঢাকায় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। লিভার সিরোসিসের কারণে স্বাস্থ্যের অবনতি হওয়ায় মেডিকেল বোর্ড আবারও তাকে বিদেশে নিয়ে চিকিৎসা করানোর পরামর্শ দেয়। এরপর বিএনপি প্রধানের ছোট ভাই শামীম ইস্কান্দার বিদেশে চিকিৎসার অনুমতি চেয়ে গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন।

সেই আবেদন নাকচ করে গতকাল রোববার আইনমন্ত্রী তার মন্ত্রণালয়ের পক্ষে আইনগত মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। সরকারের হাতে অনুমতি দেওয়ার সুযোগ নেই বলে ব্যাখ্যায় বলেন আইনমন্ত্রী।

আরও পড়ুন: খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার আবেদনে আইন মন্ত্রণালয়ের ‘না’

মন্ত্রীর সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ও আইনজীবীদের অনেকে। তারা মনে করেন, সরকার চাইলে নির্বাহী আদেশেই খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার অনুমতি দিতে পারে।

সোমবার বিষয়টি সম্পর্কে জানতে চাইলে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী বলেন, ‘যেহেতু ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার আলোকে আবেদনটিতে আগেই খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছিল, সে কারণে আর কোনো সুযোগ নেই অন্য কোনো আদেশ দেওয়ার।

‘এখন তাকে (খালেদা জিয়া) আত্মসমর্পণ করে কারাগারে যেতে হবে। জেলে যাওয়ার পর তিনি জামিন আবেদন এবং বিদেশে চিকিৎসার জন্য আপিল বিভাগে আবেদন করতে পারেন। কারণ সাজার বিরুদ্ধে তার আপিল পেন্ডিং রয়েছে। এছাড়া খালেদা জিয়া তার দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছেও আবেদন করতে পারেন।’- বলেন মেহেদী হাসান।

এমআর