images

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় বিপর্যয়: ভারতে বন্দরে সতর্কতা, সাগরে যেতে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২৩, ০৪:৫৭ পিএম

আরব সাগরে চলতি বছর তৈরি হওয়া প্রথম ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ দ্রুত ঘণীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড়টি আগামী কয়েকঘণ্টায় আরও ভয়াবহ হবে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের কারণে ভারতের কয়েকটি রাজ্যে জেলেদের সাগরে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া গুজরাটের বন্দরে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ পূর্ব ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য আরব সাগরে গভীর নিম্নচাপটি মঙ্গলবার (৬ মে) সন্ধ্যায় প্রায় ৪ কিলোমিটার বেগে কিছুটা উত্তর দিকে সরে গিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

এই বছরে আরব সাগরে সৃষ্টি প্রথম ঘূর্ণিঝড় এটি। ঘূর্ণিঝড় বিপর্যয়ের নাম রেখেছে বাংলাদেশ ৷

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ধীরে ধীরে উত্তর দিকে অগ্রসর হবে এবং শিগগিরই সেটি অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

তারা জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রের কোঙ্কণের উপকূলীয় এলাকা রায়গড়, রত্নগিরি, সিন্ধুদর্গ ছাড়াও মুম্বাই, থাণের পালঘর এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত হবে ৷

কোঙ্কণ ভারতের পশ্চিম উপকূলে মহারাষ্ট্রের রায়গড় জেলা থেকে কর্ণাটকের মাঙ্গালুরু শহর পর্যন্ত বিস্তৃত একটি বন্ধুর অঞ্চল। মহারাষ্ট্রের উপকূলীয় জেলাগুলো নিয়ে গঠিত প্রশাসনিক উপবিভাগটিকেও কোঙ্কণ ডাকা হয়। কোঙ্কণের অধিবাসীদেরকে কোঙ্কণী ডাকা হয়, আর তাদের মুখের ভাষাকে বলা হয় কোঙ্কণী ভাষা।

জিনিউজ ও হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, কোঙ্কণ, গোয়া, মহারাষ্ট্রের উপকূলীয় এলাকায় আগামী ৮ থেকে ১০ জুন পর্যন্ত বিশাল ঢেউ দেখতে পাওয়া যাবে ৷ এই কারণেই মৎসজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে বিশেষভাবে সতর্কতা জারি করা হয়েছে।

নিউজ এইট্টিনের খবরে বলা হয়েছে, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের ফলে গুজরাটে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে ৷ গুজরাটের বন্দরেও জারি হয়েছে হাই অ্যালার্ট।

বিপর্যয়ের ভয়াবহতার দিকে নজর দিয়ে ভারতের আবহাওয়া দফতর সংশ্লিষ্ট সব বন্দরের নিরাপত্তা বৃদ্ধি করেছে। সব ধরনের ত্রাণ, ওষুধ, প্রাথমিক চিকিৎসা সামগ্রী, শুকনা খাবার, পানি পর্যাপ্ত পরিমাণে মজুত করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

একে