images

আন্তর্জাতিক

মঙ্গল থেকে এলিয়েনদের সঙ্কেত আসছে পৃথিবীতে!

আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০২৩, ০৫:১০ পিএম

সৌরজগতের অন্যতম গ্রহ মঙ্গল থেকে ‘এলিয়েনদের’ সাঙ্কেতিক বার্তা উড়ে এসেছে পৃথিবীর বুকে! বিজ্ঞানের ইতিহাসে এই প্রথম এমন ঘটনা সংঘটিত হলো। কিন্তু লাল গ্রহ থেকে কে বা কারা এই বার্তা পাঠাল, তা নিয়ে যথেষ্ট কৌতূহল তৈরি হয়েছে।

মহাকাশের যে জায়গাগুলো সম্পর্কে বিজ্ঞানীদের মনে মোটামুটি একটি ধারণা রয়েছে, তার মধ্যে মঙ্গল অন্যতম। ইতোমধ্যেই ২০৩০ সালের মধ্যে মঙ্গলে অভিযানের প্রস্তুতিও শুরু করেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তার মধ্যেই মঙ্গল থেকে পৃথিবীতে এলো এই সাঙ্কেতিক বার্তা।

তবে এই সাঙ্কেতিক বার্তা কোনো ভিনগ্রহী বা এলিয়েনদের পক্ষ থেকে পাঠানো হয়নি। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)-এর পক্ষ থেকে এই পরীক্ষামূলক বার্তা পৃথিবীতে পাঠানো হয়েছে। 

ইএসএ এই বার্তা পাঠাতে বিশেষ ‘এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার’ ব্যবহার করেছে। বিজ্ঞানীদের পক্ষ থেকে বারবার জানানো হয়েছে, মঙ্গলের আবহাওয়া এবং পরিবেশ মানুষের বসবাসের উপযুক্ত নয়। এখনও পর্যন্ত সে গ্রহে প্রাণের কোনো চিহ্ন মেলেনি। তবে ভবিষ্যতে যদি মঙ্গল থেকে কোনো সাংকেতিক বার্তা পৃথিবীর দিকে ধেয়ে আসে, তাহলে তা কেমন হবে তা পরীক্ষা করে দেখতেই পরোক্ষভাবে এই সাঙ্কেতিক বার্তাটি পাঠানোর ব্যবস্থা করেছেন ইএসএ-এর বিজ্ঞানীরা। ২৪ মে রাত ৯টা নাগাদ এই বার্তাটি পাঠানো হয়েছিল।

এই প্রসঙ্গে ইএসএ-এর বিজ্ঞানী ড্যানিয়েলা ডি পাওলিস বলেন, ‘‘মানব সভ্যতার প্রথম থেকেই মানুষ শক্তিশালী এবং গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর অর্থ অনুসন্ধান করে আসছে৷ বহির্বিশ্ব থেকে সাঙ্কেতিক বার্তা পাওয়াও সমগ্র মানবজাতির জন্য একটি বিশেষ অভিজ্ঞতা হবে।’’

ইএসএ মহাকাশযান অক্টোবর ২০১৬ থেকে মঙ্গলগ্রহ প্রদক্ষিণ করে সম্ভাব্য জৈবিক বা ভূতাত্ত্বিক কার্যকলাপের প্রমাণ খুঁজছে।

সূত্র : এবিপি

এমইউ